শ্রীলঙ্কাকে যে সমীকরণে হারালে সুপার ফোরে যাবে আফগানরা

আইকোনিক ফোকাস ডেস্কঃ শ্রীলঙ্কার কাছে ৬৬ বল ও ৫ উইকেটের ব্যবধানে হারায় খাদের কিনারায় ছিল বাংলাদেশ। তবে আফগানিস্তানকে ৮৯ রানে হারিয়ে চলমান এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করেছে টাইগাররা। আনুষ্ঠানিকভাবে না হলেও কাগজ-কলমের হিসেবে সুপার ফোরে পা দিয়ে রেখেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচ জেতায় এই ম্যাচ জিতলেই সুপার ফোর নিশ্চিত করবে লঙ্কানরা। তবে সুপার ফোর নিশ্চিতে আফগানদের করতে হবে অতিমানবীয় কিছু।

এবারের এশিয়া কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে এই দুই দলের ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে কে যাচ্ছে সুপার ফোরে। লাহোরের ব্যাটিংবান্ধব পিচে আফগানদের প্রথমত জিততে হবে এবং সেটি হতে হবে অনেক বড় ব্যবধানে। ফলে অনেকের মনেই প্রশ্ন জাগছে, লঙ্কানদের বিপক্ষে রশিদ খানদের ঠিক কত বড় জয় দরকার?

আরো পড়ুনঃটস জিতে ব্যাটিংয়ে শ্রীলঙ্কা

আফগানরা যদি প্রথমে ব্যাট করেন, তাহলে অবশ্যই ২৭৫ বা তার বেশি রান করতে হবে। এরপর লক্ষ্য তাড়ায় লঙ্কানদের অন্তত ৬৮ রান পেছনে অলআউট করতে হবে। অর্থাৎ যদি প্রথমে তারা ২৭৫ রান করেন, তাহলে দাসুন শানাকাদের ২০৭ রানের আগেই থামাতে হবে।

আর প্রথমে শ্রীলঙ্কা ব্যাট করলে আফগানদের জন্য সমীকরণটা আরেকটু জটিল হবে। লঙ্কানরা ব্যাটিংয়ে যা সংগ্রহ করবে তা অন্তত পনের ওভার থাকতে অর্থাৎ ৩৫ ওভার বা তার আগেই পেরোতে হবে আফগানদের। সেক্ষেত্রে ২ পয়েন্ট সংগ্রহ করা শ্রীলঙ্কাকে পেছনে ফেলতে পারবে আফগানিস্তান।

বাংলাদেশ বড় ব্যবধানে জয় পাওয়ায় গ্রুপের অন্য দুই দলের শঙ্কা, বাদ পড়তে হবে দুই দলের যে কাউকে! রান রেটের জটিল প্রশ্নের উত্তর মেলাতে পারলে বাংলাদেশের সঙ্গী হবে আফগানিস্তান, সেটা না হলে শ্রীলঙ্কা। এজন্য ম্যাচের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে দুই দলকে।

Leave a Reply

Translate »