বাংলাদেশ ক্রিকেটার তামিমের সমস্যা না জানায় সমাধান দিতে পারছেন না নাজমুল


বাংলাদেশ ক্রিকেটে তামিম ইকবাল না থেকেও আছেন ছায়াসঙ্গী হয়ে। তেমনভাবেই ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আজকের পরিচালনা পর্ষদের সভায়। তামিম বাংলাদেশ ক্রিকেটে কি আবার ফিরবেন, ফিরলে ঠিক কবে ফিরবেন? এমন প্রশ্ন উঠলে আজও সংবাদ মাধ্যমকে কোনো উত্তর দিতে পারেননি বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। জানিয়েছেন, তামিমের কী সমস্যা সেটাই এখনো জানেন না তিনি।

এক প্রশ্নের জবাবে নাজমুল বলেন, ‘সবার সাথেই আমার সম্পর্ক আছে বলে আমি মনে করি। আমি একা মনে করলে তো হবে না। তামিমের বিষয়টা একটু স্পর্শকাতর বিষয় এ কারণে যে, হুট করে কেন একটা ম্যাচ খেলে ছেড়ে দিল এটাও এখনো জানি না। প্রথম সমস্যাই যদি না জানি পরবর্তীতে কী হলো সেই সমাধান দিতে পারবে না।

গত বছরের জুনে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজে অধিনায়ক থাকা তামিম জানিয়েছিলেন শতভাগ ফিট নন তিনি, তবু খেলবেন। তার মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দিতে দেখা যায় বিসিবি সভাপতিকে। আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচের পরদিন আচমকা সংবাদ সম্মেলন ডেকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন এই ক্রিকেটার।

আরও পড়ুনঃ তামিম বললেন এর চেয়ে বেশি ফিট ছিলাম তো বিশ্বকাপের আগে

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে পরদিন সিদ্ধান্ত বদলে অবসর বাতিল করেন। কিন্তু পীঠের চোটের কারণে চিকিৎসার মধ্যে থাকায় মাঠে নামতে হয় অনেক দেরি। লন্ডন থেকে চিকিৎসা করিয়ে এসে সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে নেমেছিলেন, কিন্তু আর নেতৃত্ব নেননি। ওই সিরিজের পর বিশ্বকাপ স্কোয়াডে তার না থাকা ও সাকিবের একটি সাক্ষাৎকার জন্ম দেয় তুমুল বিতর্কের। এরপর আলোচনায় আসে হেড কোচ চন্দিকা হাতুরাসিংহের সঙ্গে তামিমের সম্পর্কের অবনতির বিষয়টি।

তামিম-হাতুরা এক ড্রেসিংরুমের মধ্যে আবার আনা সম্ভব কি না এমন প্রশ্নে আজ নাজমুল বলেন, ‘সম্ভব কিনা এটা বোঝার জন্য ওদের সাথে বসতে হবে। তামিমের সাথে বসা খুবই জরুরী। তার পরিকল্পনা জানলে সামনে অগ্রসর হতে পারব। হেড কোচের সাথে বসার মতো কিছু দেখছি না। তামিম যদি খেলতে চায় অবশ্যই খেলবে, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। এজন্য কোচকে জিজ্ঞেস করার কী আছে?’

তামিমের সঙ্গে কবে আলোচনায় বসবে বিসিবি? এমন প্রশ্নে নাজমুলের উত্তর, ‘আমাদের সিরাজ ভাই ও জালাল ভাইকে (দুই বোর্ড পরিচালক) বলেছিলাম তামিমের সাথে বসে ওর পরিকল্পনা জানতে। তারপর আমিও বসব। তখন বিপিএল তুঙ্গে। সে সময় তারা বসতে পারেননি, তবে যোগাযোগ হয়েছে। বিপিএলের পরপরই বসার কথা ছিল কিন্তু ও দেশের বাইরে চলে গেছে। ও যাওয়ার আগে বলে গেছে এসে আমাদের সাথে যোগাযোগ করবে, করলে অবশ্যই বসা হবে।’

Leave a Reply

Translate »