বিশ্বের সবচেয়ে সুন্দর ৬ টি দেশ

আইকোনিক ফোকাস ডেস্কঃবিশ্বের সবচেয়ে সুন্দর দেশ কোনটি ?  এই প্রশ্নের উত্তর নিয়ে বিভিন্ন দেশের মানুষদের মধ্যে মতবিরোধ থাকাটা কোন অস্বাভাবিক ব্যাপার নয় কারণ পৃথিবীর প্রত্যেকটি দেশেরই নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে। যেমন একটি দেশের প্রাকৃতিক সৌন্দর্য, স্থানীয় খাবার, সংস্কৃতি, প্রাচীন স্থাপত্য, পার্ক, সুন্দর শহর কিংবা প্রাকৃতিক সৌন্দর্যপূর্ণ গ্রাম যা পৃথিবীর সকল মানুষকে দেশটির প্রতি আকর্ষিত করে।

পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি? এমন প্রশ্নের উত্তরে হয়ত আপনি নিজের দেশর নামই বলবেন । এটা কোন অস্বাভাবিক কিছু নয় । কারন আমরা প্রত্যেকই নিজের দেশ কে ভালো বাশি এবং আমাদের কাছে তাই নিজ দেশ বিশ্বের সবচেয়ে সুন্দর দেশ । কিন্তু প্রাকৃতিক সৌন্দর্য, স্থানীয় খাবার, সংস্কৃতি, প্রাচীন স্থাপত্য, পার্ক, সুন্দর শহর কিংবা প্রাকৃতিক সৌন্দর্যের কারনে পৃথিবীতে অনেক দেশ আছে যা বিশ্বে মধ্যে সেরা ।

 

চলুন জেনে নেই এমনি ৬ টি দেশ সম্পর্কে ,

১. সুইজারল্যান্ড

সুইজারল্যান্ড দেশটিকে বলা হয় পৃথিবীর বুকে এক টুকরো স্বর্গ। পাহাড়, পর্বত, লেক, ভ্যালি এবং বনাঞ্চলঘেরা এই দেশটি পৃথিবীর বুকে প্রাকৃতিক সৌন্দর্যের এক অপরূপ লীলাভূমি। আয়তনে ছোট হলেও দেশটি প্রাকৃতিক সৌন্দর্যে স্বয়ং-সম্পূর্ণ। ইউরোপের বিখ্যাত আল্পস পর্বতমালা দেশটির সৌন্দর্যে নতুন মাত্রা যোগ করেছে। সুইজারল্যান্ডের মোট আয়তনের ৭০ শতাংশ ঘিরে রয়েছে আল্পস পর্বতমালা। তবে সুইজারল্যান্ডের সবচেয়ে উঁচু পর্বতের নাম মন্টি রোজা। এছাড়াও  দেশটিতে ১১ টি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট রয়েছে। সুইজারল্যান্ডের সবচেয়ে বড় আকর্ষণ হল এর জমকালো ল্যান্ডস্কেপ। প্রতিবছর স্কিইং ও পর্বত ভ্রমণের জন্য এখানে অসংখ্য পর্যটক আসে। অনেকের মতে, ইউরোপের দেশগুলোর মধ্যে সুইজারল্যান্ড সবচেয়ে সুন্দর  দেশ।

২. ইতালি

ইতালি দক্ষিণ ইউরোপের একটি দেশ। ইতালি তার প্রাকৃতিক সৌন্দর্য, সংস্কৃতি, সুস্বাদু খাবার, ইতিহাস, স্থাপত্য, শিল্প এবং শৈলী সহ, ইতালি এমন একটি গন্তব্য যা আপনাকে মুগ্ধ করতে বাধ্য। পৃথিবীর খুব কম দেশই সৌন্দর্যের বিচারে ইতালির সাথে পেরে উঠবে। ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট সবচেয়ে বেশি সংখ্যায় আছে এই ইতালিতেই। বিশ্বের সবচেয়ে ছোট দেশ ভ্যাটিকান সিটি এই ইতালির মধ্যেই অবস্থিত। এদেশেই রয়েছে ভেনিস, ফ্লোরেন্স এবং রোমের মতো বিখ্যাত সব শহর। তাই ইতালিকে রোমান্টিক সৌন্দর্যের দেশও বলা হয় । বিশ্বব্যাপী প্রতি বছরই অসংখ্য পর্যটক ঘুরতে আসেন ইতালিতে ।

আরও পড়ুন ঃ৫০ টাকায় ডেঙ্গু পরীক্ষা

৩. ফ্রান্স

ফ্রান্স ইউরোপের মধ্যে একটি অন্যতম সুন্দর দেশ। ফ্রান্সের রাজধানী এবং বৃহত্তম শহর প্যারিস। প্যারিস কে বলা হয় সিটি অফ লাভ। ২ হাজার বছরেরও বেশি ঐতিহ্যের অধিকারী এই নগরী বিশ্বের অন্যতম বাণিজ্যিক ও সাংস্কৃতিক কেন্দ্র। যারা শহর ভ্রমণ পছন্দ করেন তাদের জন্য দেশটি উপযুক্ত গন্তব্য। পর্যটকদের জন্য প্যারিসে এলিসি প্রাসাদ থেকে শুরু করে আধুনিক ধারার আইফেল টাওয়ার সব রকমের স্থাপনা রয়েছে। তবে আইফেল টাওয়ার প্যারিসের সবচেয়ে বিখ্যাত দৃশ্য। এছাড়াও, এখানে প্রচুর ফরাসি ক্যাফে রয়েছে যেখানে আপনি বসে রোমাঞ্চকর সময় ও অসাধারণ দৃশ্য উপভোগ করতে পারবেন। গত কয়েক বছরে ফ্রান্স বিশ্বের অন্যতম প্রধান পর্যটক আকর্ষক দেশ হয়ে উঠেছে।

৪. কানাডা

কানাডা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ যা উত্তর আমেরিকার উত্তরাংশে অবস্থিত। এই দেশটি প্রশান্ত মহাসাগর থেকে উত্তর দিকে আটলান্টিক ও আর্কটিক মহাসাগর পর্যন্ত বিস্তৃত৷। দেশটিতে রয়েছে অসংখ্য নদী, বরফ, পাহাড় ও সুবিশাল বন। কানাডায় পর্যটকদের জন্য সবচেয়ে জনপ্রিয় গন্তব্য গুলো হলো, টরন্টো শহর, নায়াগ্রা জলপ্রপাত, ক্যালগারি, মন্ট্রিল, হ্যালিফ্যাক্স, কুইবেক সিটি ইত্যাদি। বিশ্বখ্যাত নায়াগ্রা জলপ্রপাত যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত। এছাড়াও কানাডাতেই বিশ্বের সবচেয়ে বেশি লেক অবস্থিত। এটি এমন একটি দেশ যেখানে একইসাথে বন্য, শহুরে এবং রোমান্টিক স্থানের দেখা মেলে। কানাডার ৪টি ঋতুতে দেশটিকে চার রকম দেখায়। তাই বলা যায় বিশ্বের সবচেয়ে সুন্দর দেশের তালিকায় কানাডা সবার ওপরে।

আরও পড়ুন ঃত্বকের সুরক্ষায় সানস্ক্রিন

৫. যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের ৩য় বৃহত্তম এবং বিভিন্ন প্রাকৃতিক বৈশিষ্ট্য সহ একটি বিশাল একটি দেশ। দেশটিতে বিভিন্ন ধর্ম, জাতি, সাংস্কৃতিক ঐতিহ্য এবং রাজনৈতিক বিশ্বাস রয়েছে যা দেশটিকে অনন্য করে তুলেছে। ঘন জঙ্গল থেকে মরুভূমি সবকিছুই পেয়ে যাবেন এই দেশটির মধ্যে। তবে আকর্ষণীয় অবকাঠামো মার্কিন যুক্তরাষ্ট্রের শহরগুলির অন্যতম বৈশিষ্ট্য। মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৫,০০০ এরও বেশি জাদুঘর রয়েছে তাই আপনি যেই শহরেই যান না কেন, সেখানে ঘুরার জন্য একটি যাদুঘর পেয়ে যাবেন। যুক্তরাষ্ট্রের পর্যটকদের জন্য সবচেয়ে জনপ্রিয় গন্তব্য গুলো হলো দ্য স্ট্যাচু অফ লিবার্টি, হলিউড সাইন, গোল্ডেন গেট ব্রিজ ইত্যাদি। তবে বেশিরভাগ বিদেশি পর্যটক আমেরিকার শহরগুলি দ্বারা আকৃষ্ট হন, তাই তারা লস অ্যাঞ্জেলেস, নিউ ইয়র্ক এবং শিকাগো সহ বড় শহরগুলিতে ভ্রমণ করে থাকেন।

৬. ব্রাজিল 

বিশ্বের ৫ম বৃহত্তম এবং দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ দেশ হলো ফুটবলের দেশ ব্রাজিল। বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্ট আমাজন বনের সবচেয়ে বড় অংশ এই ব্রাজিলেই অবস্থিত। দেশটির জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশ যথেষ্ট বৈচিত্র্যময়। কেননা পৃথিবীর সবচেয়ে ঘন জঙ্গল ও খরস্রোতা নদী আমাজন উভয়ই ব্রাজিল অবস্থিত। এছাড়াও দেশটিতে পাহাড়, পর্বত, সমভূমি, উচ্চভূমি, চারণভূমি প্রভৃতি বৈচিত্র্যময় স্থান বিদ্যমান যা বিশ্বব্যাপী মানুষের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দু। এসব কারণই ব্রাজিলকে বিশ্বের অন্যতম পর্যটন কেন্দ্রে পরিণত করেছে।

Leave a Reply

Translate »