ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন

আইকোনিক ফোকাস ডেস্কঃসূর্যের আলোতে থাকে ইউভি-এ, ইউভি-বি, ইউভি-সি—এই তিন ধরনের ক্ষতিকর রশ্মি। এই রশ্মি থেকে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। তাই রোদ থাকুক বা না থাকুক, বাইরে গেলে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। শীত, গ্রীষ্ম, বর্ষা—সব ঋতুতে সানস্ক্রিন বা সানব্লক ব্যবহার করতে হবে।

সানস্ক্রিন ব্যবহারের উপকারিতা:

প্রচন্ড অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের প্রতিরক্ষা স্তর ক্ষতিগ্রস্ত হয়। ত্বকের এই স্তর ত্বককে ক্যানসারের মতো মারাত্মক অসুখ থেকে বাঁচায়। নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকের ক্যানসার থেকে মুক্তি পাওয়া সম্ভব।তীব্র রোদে সুরক্ষা ছাড়া বের হলে ত্বকে দেখা দেয় নানা সমস্যা। ত্বকের লালচে ভাব, চুলকানি, ত্বক পুড়ে যাওয়ার মতো সমস্যা দূর করতে পারে সানস্ক্রিন।

আরও পড়ুন ঃরান্নাঘরকে সাজিয়ে রাখার সহজ উপায়

সানস্ক্রিনের সঠিক ব্যবহার:

অনেকে সানস্ক্রিন লাগিয়ে সঙ্গে সঙ্গে বাইরে বেরিয়ে পড়েন। এটা একেবারেই ঠিক নয়। বাইরে বের হওয়ার ২০ মিনিট বা আধা ঘণ্টা আগে সানব্লক লাগাতে হবে। কারণ সূর্যের আলো প্রথম ১০ মিনিট আমাদের ত্বকে কোনো ক্ষতিকারক প্রভাব ফেলে না। সে ক্ষেত্রে সানব্লক যদি বাইরে বের হওয়ার ২০ মিনিট আগে ত্বকে লাগানো হয় তাহলে আরও ১০ মিনিট সময় পাওয়া যায়, যে সময় সানস্ক্রিন অতিবেগুনি রশ্মি মোকাবিলায় কাজ করতে পারে।

যাঁরা কর্মজীবী ও দীর্ঘক্ষণ বাইরে থাকেন, তাঁদের সানস্ক্রিন মাখতে ভুল করা যাবে না। বাইরে বের হওয়ার ক্ষেত্রে প্রথমে ময়েশ্চারাইজার, এরপর সানস্ক্রিন লাগিয়ে তারপর মেকআপ করতে হবে। অনেক সময় ময়েশ্চারাইজারের সঙ্গেও সানস্ক্রিন থাকে, সে ক্ষেত্রে আলাদা করে ব্যবহারের প্রয়োজন নেই।

অনেকেই মনে করেন, বাড়িতে থাকলে বুঝি সানস্ক্রিন মাখার প্রয়োজন নেই। আফরোজা পারভীন জানান, সকাল ৯টার পর রোদে গেলে অবশ্যই শরীরের যেসব অংশ উন্মুক্ত থাকে, সেসব অংশে সানব্লক ব্যবহার করতে হবে। তা ছাড়া রান্নার সময়ও সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

Leave a Reply

Translate »