টানা বসে কাজ করলেই বাড়তে পারে মৃত্যু ঝুঁকি

আইকোনিক ফোকাস ডেস্কঃযারা অফিসে টানা বসে কাজ কাজ করেন তাদের ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করা। এই সংস্কৃতি মানতে গিয়ে নিজের অজান্তেই বিপদকে  ডেকে আনতে হয়। সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, দিনে ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে মৃত্যুঝুঁকি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বেড়ে যায়।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দিনে ৯ ঘণ্টা বা তার বেশি বসে থাকলে মৃত্যুর ঝুঁকি অনেকখানি বেড়ে যায়। এ জন্য এ অবস্থা পাল্টাতে হবে। আর তা সম্ভব না হলে কিছু নিয়ম ও ব্যায়াম করার মধ্য দিয়ে শরীর ঠিক রাখার চেষ্টা করতে হবে।

টানা বসে কাজ
টানা বসে কাজ

ওই গবেষণায় বলা হয়, বিশ্বে প্রতি বছর যত মানুষের মৃত্যু হয়, তার মধ্যে ৪ শতাংশের মৃত্যু হয় দীর্ঘক্ষণ বসে থাকার কারণে সৃষ্ট নানা জটিলতা থেকে। সংখ্যাটা একেবারে কম নয়, ৪ লাখ ৩৩ হাজারের মতো। কারণ একটানা বসে থাকলে শরীরের নয়টি অঙ্গ- মাথা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী, হার্ট, হাত, পা ও পায়ের পাতা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়।

আরও পড়ুন ঃরক্ত দেওয়ার আগে জেনে নিন কিছু জরুরি তথ্য

স্পেনের সান জর্জ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, বিরতিহীন বা একেবারেই কম বিরতিতে এভাবে বসে একটানা কাজ করলে অথবা টিভি দেখলে টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি ৯০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

টানা বসে কাজ
টানা বসে কাজ

দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের পরামর্শ অনুযায়ী, ১৮ থেকে ৬৪ বছর বয়সী ব্যক্তিদের সপ্তাহে ১৫০ মিনিট হালকা শারীরিক কসরত করতে হবে। একই সঙ্গে ৭৫ মিনিট কায়িক পরিশ্রম করতে হবে।সারাদিন বসে যাদের কাজ করতে হয়, অন্তত আধ ঘণ্টা পর পর তাদের একবার বিরতি নেওয়া উচিত। সেক্ষেত্রে সুযোগ থাকলে কিছুক্ষণ হাঁটাহাঁটি করা যায়, না পারলে অন্তত বসা থেকে উঠে দাঁড়াতে হবে। এরই মধ্যে যাদের ঘাড়, পিঠে ব্যথা শুরু হয়ে গেছে, তাদের জন্য আধা ঘণ্টা পর পর ফ্রি হ্যান্ড ব্যায়ামের পরামর্শ মেনে চলতে হবে।

Leave a Reply

Translate »