ঘুমের আগে মোবাইল ব্যবহারে হতে পারে যেসব ক্ষতি

আইকোনিক ফোকাস ডেস্কঃঘুমের আগে ফোন ব্যবহার করা যেন রুটিনে হইছে আমাদের । ফোন ফেসবুক বা কানে হেড ফোন দিয়ে গান না সুনলে যেন ঘুমি আসতে চাইনা । অনেকের আবার গামিং এ আসক্তি তারা ঘুমের আগে এক বার না জিতলে রাতের ঘুম ভাল হইনা ।

সম্প্রতি ‘জার্নাল অফ স্লিপ রিসার্চ’-এ প্রকাশিত এক প্রবন্ধে বলা হয়েছে, ঘুমের আগে ফোন ব্যবহার বা গান শুনলে আমদের  স্মৃতিশক্তির উপরে প্রভাব পরে । কেননা এক মিনিটের ফোন ব্যবহার করতে গিয়ে কখন যে রাত পার হয়ে যাচ্ছে তার খেয়াল আমাদের নেই । এতে করে রাতে ঘুম কম হচ্ছে,আর ঘুম না হলেই শরীরে বাসা বাঁধে হাজারো রোগ। মোবাইলের নীল আলো আপনার চোখে প্রবেশ করে এবং আপনার মস্তিষ্কে আঘাত করে। তারপর মেলাটোনিনের ক্ষরণ কমিয়ে দেয়, যা সরাসারি প্রভাব ফেলে ঘুমের ওপর।

ঘুমের অভাব হলে কী কী সমস্যা হতে পারে?

ঘুম

শরীরচর্চা না করা, খাওয়ার অনিয়ম, বাইরের খাবার খাওয়ার প্রবণতা— ওজন বেড়ে যাওয়ার পেছনে এই কারণগুলোকেই ধরা হয়। গবেষণা বলছে, ঘুমের ঘাটতি থাকলেও বাড়তে পারে ওজন।

উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাকের অন্যতম কারণ। ঘুম কম হলে বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি। সমীক্ষায় দেখা গেছে, অধিকাংশ হার্টের রোগীরই ঘুম কম হওয়ার সমস্যা রয়েছে।

আরও পড়ুন ঃরক্ত দেওয়ার আগে জেনে নিন কিছু জরুরি তথ্য

ঘুম ও মানসিক স্বাস্থ্যের যোগসূত্র নিয়ে দীর্ঘ দিন ধরে গবেষণা হয়ে আসছে। চিকিৎসকরা নিশ্চিত করে বলেছেন পর্যাপ্ত ঘুমের অভাবে বিঘ্নিত হতে পারে মানসিক স্বাস্থ্য। অনেক দিন ধরে ঘুমের ঘাটতির কারণে দেখা দিতে পারে মানসিক অবসাদও।

প্রত্যেকেরই একটি স্বতন্ত্র ক্ষমতা থাকে রোগের বিরুদ্ধে লড়াই করার। যেকোনো রোগের প্রাথমিক ঝড়ঝাপটা শরীর নিজেই সামাল দেয়। সেই প্রতিরোধ শক্তি কমে যায়, যখন শরীরে ঘুমের ঘাটতি ঘটে। দিনের পর দিন কম ঘুমোনোর প্রভাব পড়ে শরীরের অন্দরে। ধীরে ধীরে বিভিন্ন সংক্রমণ ঠেকানোর ক্ষমতা হারাতে থাকে শরীর।

Leave a Reply

Translate »