ভ্রমণে প্রয়োজনীয় টিপস জেনে নিন

আইকোনিক ফোকাস ডেস্কঃআমরা অনেকেই ভ্রমন করতে পছন্দ করি তাই ভ্রমনে কয়েকটি বিষয় সম্পর্কে আমদের জেনে রাখা ভাল |ভ্রমণে প্রয়োজনীয় টিপস জানা থাকলে আপনি অনায়াসে ঘুরে বেড়াতে পারবেন দেশ বিদেশ ।

চলুন জেনে নেই ভ্রমণে প্রয়োজনীয় টিপস

ভ্রমণ পরিকল্পনা:

অনেকেই নিজে বেড়াতে গিয়ে যত দিন থাকবেন, ততদিনের জন্য ওই স্থানে কই যাবেন, কী কী করতে পারেন সেই ট্যুর প্ল্যান অন্যদের কাছে খুঁজে বেড়ান।এক্ষেত্রে সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে, দেশি-বিদেশি বিভিন্ন ট্রাভেল এজেন্টের প্যাকেজগুলো দেখে নিজেই নিজের পরিকল্পনা সাজিয়ে নেওয়া|

ভ্রমণে প্রয়োজনীয় টিপস
ভ্রমণে প্রয়োজনীয় টিপস

ট্রাভেল এজেন্সির ওয়েবসাইটে গিয়ে কাঙ্ক্ষিত গন্তব্যের যাবতীয় তথ্যসহ ভ্রমণ পরিকল্পনা অনায়েসেই খুঁজে পেতে পারেন।ভ্রমণ নিরাপদ এবং সুন্দর হোক। পরিবেশ পরিচ্ছন্ন রেখে আমরা প্রকৃতির প্রতি সদয় থাকি।

নির্দিষ্ট গন্তব্যের তথ্য:

কোথায় যাবেন, কীভাবে যাবেন, কোন সময়টায় সেই জায়গায় যাওয়া ভালো, বেড়াতে গিয়ে কী কী করবেন এই ধরনের ব্লগ এখন খুব সহজে যে কোনো সামাজিক মাধ্যম যেমন- ফেইসবুক বা ইউটিউব- সহ বিভিন্ন ওয়েবসাইটে পাওয়া যায়।যত বেশি তথ্য অনুসন্ধান করবেন তত বেশি সুবিধা নিজেই উপভোগ করতে পারবেন। অর্থাৎ কোথাও যাওয়ার আগেই জেনে যাচ্ছেন কাঙ্ক্ষিত লক্ষ্যে কী করণীয় বা কী করা যাবে না।

ভ্রমণে প্রয়োজনীয় টিপস
ভ্রমণে প্রয়োজনীয় টিপস

টিকেটের মূল্য:

যারা জীবনে একবারের জন্যও আকাশ পথে যাতায়াত করেছেন তারা অবশ্যই জানেন, বাসের বা ট্রেনের টিকেটের মতো এয়ার টিকেটের মূল্য স্থিতিশীল থাকে না। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, যাত্রার তারিখ যতই এগিয়ে আসে টিকেটের দাম ততই বাড়তে থাকে।এয়ারলাইনস এবং টিকেটের চাহিদার সাথেও পরিবর্তন হতে পারে একই পথের ভাড়া।

ভ্রমণে প্রয়োজনীয় টিপস
ভ্রমণে প্রয়োজনীয় টিপস

দেশের বাইরে কোথাও বেড়াতে যেতে চাইলে নির্ধারিত বা কাঙ্ক্ষিত সময়ে টিকিটের মূল্য কত হতে পারে তা নিজেই গুগল করে দেখে নিতে পারেন। সব সময় মোবাইল ফোনে দুতিনটা অ্যাপ ব্যবহার করে মূল্য যাচাই করে নিতে পারেন।

আরও পড়ুন ঃরক্ত দেওয়ার আগে জেনে নিন কিছু জরুরি তথ্য

হোটেলের খরচ:

ভ্রমণে প্রয়োজনীয় টিপস
ভ্রমণে প্রয়োজনীয় টিপস

সবার যে একই মানের হোটেল পছন্দ হবে এমন কোনো কথা নাই। আর এটাই স্বাভাবিক যে, যদি কমদামে থাকা যায় তবে খরচ বাঁচবে। আবার ভালোভাবে থাকতে চাইলে বেশি টাকা যাবে।পুরোটাই নির্ভর করে আপনার রুচি এবং সামর্থ্যের ওপর। বিভিন্ন আপস রয়েছে যেখান থেকে হোটেলের ভাড়া সম্পর্কে ধারণা পাওয়া যায়।

খাওয়ার খরচ:

কারও হয়ত ভাত না খেলে ঘুম হয় না আবার কেউ আমার মতো অন্য দেশে বেড়াতেই যায় শুধু সেই দেশের রাস্তার খাবার খেতে এবং স্থানীয় মানুষের সাথে মিশে তাদের রুচি সংস্কৃতি জানার জন্য।

ভ্রমণে প্রয়োজনীয় টিপস
ভ্রমণে প্রয়োজনীয় টিপস

অনেকেই দেশের বাইরে ঘুরতে গিয়ে ভাত খাওয়ার জন্য আনচান করতে থাকেন। তবে যে দেশে যে খাবারের প্রচলন নেই সেখানে সেটা খুঁজতে যাওয়া সময় অপচয় ছাড়া কিছু নয়।তাই অন্যের কত খরচ পড়েছে তা জানতে না চেয়ে নিজের কী খেতে হবে তা হিসাব করাই অধিক যুক্তিযুক্ত।

আর গুগলের কল্যাণে কোন এলাকায় রেস্তোরাঁর ধরন আর কী ধরনের খাবার কত দামে পাওয়া যায়, রিভিউসহ জেনে বুঝে বাজেট করা সম্ভব।

 

Leave a Reply

Translate »