গোসলের সঠিক সময় কোনটি সকালে নাকি  দুপুরে জেনে নিন 

আইকোনিক ফোকাস ডেস্কঃসকালে ঘুম থেকে উঠে অনেকই গোসল করেন সারাদিন চাঙ্গা থাকতে ।তবে বিশেষজ্ঞরা গোসলের সঠিক সময় সম্পর্কে অন্য কথা বলেন। সকালে গোসলে নাকি ভালর থেকে মন্দ বেশি । 

গোসলের সঠিক সময় নিয়ে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অনারারি প্রফেসর স্যালি ব্লুমফিল্ডের মতে, সকালে গোসল করলে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যেতে পারে। যদিও সারাদিন সতেজ ও ঘামমুক্ত থাকতে এই অভ্যাসটি ভালো, তবে এটি চিকিৎসাগতভাবে প্রয়োজনীয় নয়।

তিনি বিবিসি রেডিও ৫-কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমাদের শরীরে এমন জীবাণু আছে যেগুলো বাজে গন্ধ তৈরি করে, কিন্তু সেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।’

ব্লুমফিল্ড আরও বলেন, ‘আর যারা দৈনিক একাধিকবার গোসল করতে অভ্যস্ত তাদের শরীর থেকে উপকারী এই অণুজীবগুলো নষ্ট হয়ে যায়। অথচ ত্বকের এই তেলের মাত্রা কমিয়ে দেয়।

ব্লুমফিল্ডের মতে, ‘গরমে কমবেশি সবাই ঘামের কারণে একাধিকবার গোসল করেন তবে এর আদৌ কোনো স্বাস্থ্য উপকারিতা নেই। বেশিরভাগ মানুষই পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধির মধ্যকার পার্থক্যের বিষয়ে বিভ্রান্ত হন।’

‘আসলে পরিচ্ছন্নতা হলো আমরা যা করি তা দেখতে ও পরিষ্কার বোধ করার জন্য, তবে পরিষ্কার-পরিচ্ছন্নতা হলো জীবাণুর বিস্তার রোধ করার জন্য যে পরিচ্ছন্নতা ব্যবস্থধা গ্রহণ করি’, তিনি ব্যাখ্যা করেছিলেন।ব্লুমফিল্ড আরনও বলেন, ‘কিছু নির্দিষ্ট সময় আছে যখন আমাদের অবশ্যই গোসল করা উচিত। তবে অতিরিক্ত নয়। আর সংক্রমণ ও রোগের বিস্তার রোধে হাত ধোয়া অত্যাবশ্যক।’

আর পড়ুন ঃ চোখের শুষ্কতা দূর করতে যা করবেন

হেলথলাইনের মতে, অতিরিক্ত গোসল ত্বককে শুষ্ক করে তোলে যা পরবর্তী সময়ে চর্মরোগের কারণ হতে পারে। তাই অপ্রয়োজনে গোসল করা এড়িয়ে চলুন।

কখন গোসল করবেন?

সবাই নিজের সুবিধামতো সময়েই গোসল করেন। কেউ ঘুম থেকে উঠেই গোসল সেরে নেন আবার অনেকেই রাতে গোসল করে তারপর ঘুমাতে যান।গোসলের সঠিক সময় মেনে গোসল করলে অনেক সময় ধুলা বালি রয়ে যাওয়ার কারনে অসুখ হতে পারে ।

গোসলের সঠিক সময় সম্পর্কে বিশেষজ্ঞরা বলছেন, গোসলের জন্য যদিও কোনো নির্দিষ্ট সময় নেই। সকালে বা রাতে যে কোনো সময়ই গোসল করলে সমান উপকারিতা মেলে। তবে কার কখন গোসল করা উচিত তা সবারই জানা উচিত।

যেমন- অতিরিক্ত ঘামলে ও নোংরা পরিবেশে অবস্থান করার পরপরই গোসল করুন। আবার শরীরচর্চা করার পর গোসল সারুন, না হলে শরীরে জীবাণু বাসা বাঁধতে পারে। দুপুরে গোসল করলে গরম কম লাগে ও দিনের বাকিটা সময় ফুরফুরে কাটানো যায়।

আপনি যদি হাসপাতালে কিংবা বাইরে ঘুরে ঘুরে কাজ করেন তাহলে বাড়ি ফিরেই রাতে গোসল করুন। যদি ঘুমের সমস্যা থাকে, তাহলে রাতে ঘুমানোর আগে গোসল করলে ভালো ঘুম হবে, এমনই তথ্য উঠে এসেছে সমীক্ষায়।

Leave a Reply

Translate »