খালি পায়ে হাঁটার আশ্চর্যজনক ১০টি উপকারিতা

আইকোনিক ফোকাস ডেস্কঃখালি পায়ে সকালে হাঁটার আছে অনেক উপকারিতা। বিশেষকরে সকালে খালি পায়ে হাঁটলে শরীর নানাভাবে উপকৃত হয়। সকালে উঠে কিছু সময়ের জন্য বাইরে বের হয়ে পড়ুন। এরপর খালি পায়ে সবুজ ঘাসের উপর কিছুক্ষণ হাঁটুন। এতেই পাবেন জাদুকরী উপকারিতা। বিশেষজ্ঞদের মতে, হাঁটা সবচেয়ে সহজ ব্যায়াম। তাই সময় পেলেই হাঁটুন। এতে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা, কোলেস্টেরল সহ আরও অনেক সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে। সকালে খালি পায়ে হাঁটার উপকারিতা জানতে অধিক পড়ুন।

আরও পড়ুন ঃভিটামিন পি কি এবং কেন প্রয়োজন ?

খালি পায়ে হাঁটার আশ্চর্যজনক ১০টি উপকারিতা নিম্নে উল্লিখিত হতে পারে:

  1. শারীরিক স্বাস্থ্যে : খালি পায়ে হাঁটা শারীরিক স্বাস্থ্যে সুধারণে সাহায্য করতে পারে, যেহেতু এটি পা মাসপেশীগুলি প্রচুর ব্যবহার করে তাদের সামগ্রিক স্বাস্থ্য বর্ধায়।
  2. মানসিক স্বাস্থ্যে : খালি পায়ে হাঁটা মানসিক স্বাস্থ্যে সুধারণেও সাহায্য করতে পারে, কারণ এটি স্ট্রেস কমাতে এবং মানসিক শান্তি বৃদ্ধি করতে সাহায্য করতে পারে।
  3. ওজন কমাতে : খালি পায়ে হাঁটা ওজন কমাতে সহায়ক হতে পারে, যেহেতু এটি বেশি কাজ করা যায় এবং ব্যায়াম সারম্বিক উন্নতি করতে সাহায্য করে।
  4. শ্বাসকষ্ট কমাতে সাহায্য করতে পারে: খালি পায়ে হাঁটা শ্বাসকষ্ট কমাতে সাহায্য করতে পারে এবং শ্বাসের ক্ষমতা বাড়াতে সাহায্য করে।
  5. ব্লাড সার্কুলেশন বাড়াতে সাহায্য করতে পারে: এটি পায়ের ব্লাড সার্কুলেশন বাড়াতে সাহায্য করতে পারে এবং হৃদয়ে স্বাস্থ্যকর ব্যাপারে উন্নতি করতে সাহায্য করে।
  6. স্বাস্থ্যকর পা পেতে সাহায্য করতে পারে: খালি পায়ে হাঁটা পা মাসপেশীগুলি বিকাশ করতে সাহায্য করে এবং স্বাস্থ্যকর পা সংরক্ষণ করতে সাহায্য করে।
  7. প্রাকৃতিক গর্মির স্রাব নির্বাচন করতে সাহায্য করতে পারে: খালি পায়ে হাঁটা সাধারণভাবে জেবে বা পাকা পাথরসহ শরীর থেকে প্রাকৃতিক গর্মি নির্বাচন করতে সাহায্য করে।
  8. স্বাস্থ্যকর মস্তিষ্কের জন্য: খালি পায়ে হাঁটা মস্তিষ্কের স্বাস্থ্য বর্ধায় এবং চিন্তা প্রণালি সুধারে, যেটি মানসিক স্বাস্থ্যে ভাল ফলাফল দেয়।
  9. প্রাকৃতিক পরিবেশে সময় সাথে স্পেন্ড করা: খালি পায়ে হাঁটা স্বাস্থ্যকর প্রাকৃতিক পরিবেশে সময় সাথে স্পেন্ড করার সুযোগ দেয় এবং প্রকৃতির সাথে যোগাযোগ করতে সাহায্য করে।
  10. ফুট পজিশন ঠিক থাকেঃ আমরা হাঁটতে পারি মানেই যে আমাদের হাঁটার ভঙ্গি সঠিক, এমন কিন্তু নয়। অনেক সময় ভুল ভঙ্গিতেও মাটিতে পা পড়তে পারে। অনেক সময় বয়স বাড়লেও অনেকের ফুট পজিশন ঠিক থাকে না। তাই এই সমস্যার সমাধানে খালি পায়ে হাঁটার অভ্যাস করতে পারেন। নিয়মিত সকালে খালি পায়ে হাঁটলে ফুট পজিশনিং ঠিক হয়ে যাবে দ্রুতই। কারণ এই অভ্যাসের ফলে পেশি ও জয়েন্টের নমনীয়তা বাড়ে। ফলে পায়ে ব্যথা হওয়ার আশঙ্কাও কমে যায়।

Leave a Reply

Translate »