ভিটামিন পি কি এবং কেন প্রয়োজন ?

আইকোনিক ফোকাস ডেস্কঃ‘ভিটামিন পি’ শব্দটি বায়োফ্ল্যাভোনয়েডের একটি গ্রুপকে বোঝাতে ব্যবহৃত হয়, যা প্রাকৃতিকভাবে উদ্ভিদে পাওয়া যৌগ। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং অন্যান্য স্বাস্থ্য সুবিধা রয়েছে। কোয়েরসেটিন, রুটিন এবং হেস্পেরিডিনের মতো বায়োফ্ল্যাভোনয়েড বিভিন্ন ফল, শাকসবজি এবং অন্যান্য উদ্ভিদ-ভিত্তিক খাবারে পাওয়া যায়। এ জাতীয় খাবার খেলে অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা মেলে-

অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য

এ ধরনের খাবারের অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব রয়েছে, ফলে এটি ফ্রি র‌্যাডিক্যাল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে কোষকে রক্ষা করতে সহায়তা করে। অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রিক স্বাস্থ্যে অবদান রাখে বলে মনে করা হয়। এটি কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

এন্টি-ইনফ্ল্যামেটরি প্রভাব

কিছু বায়োফ্ল্যাভোনয়েডের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে যা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। তাই সুস্থ থাকার জন্য এ জাতীয় খাবার খেতে হবে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে

একটি স্বাস্থ্য প্রতিবেদন অনুসারে, ৩০০ মিলিগ্রাম ফ্ল্যাভোনয়েড গ্রহণ করলে তা ডায়াবেটিসের ঝুঁকি ৫% কমিয়ে দেয়। ডায়াবেটিস আছে বা যাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি রয়েছে তাদের প্রতিদিন এ ধরনের খাওয়া উচিত।

ভিটামিন পি সমৃদ্ধ খাবার

সাধারণ খাবার যা বায়োফ্ল্যাভোনয়েডের সমৃদ্ধ উৎস হলো সাইট্রাস ফল, ডার্ক চকলেট, বেরি জাতীয় ফল, আপেল, গ্রিন টি এবং সবুজ শাক-সবজি। বেশিরভাগ লাল, নীল এবং বেগুনি ফল এবং সবজি অ্যান্থোসায়ানিডিন সমৃদ্ধ; বেরি জাতীয় ফল সায়ানিডিন, ডেলফিনিডিন এবং পিওনিডিনের পাওয়ার হাউস।

আরও পড়ুন ঃগায়ে মশার কামড়ের দাগ হলে করণীয়

কার্ডিওভাসকুলার স্বাস্থ্য

কোয়ারসেটিনের মতো কিছু যৌগ রক্তনালীর কার্যকারিতা উন্নত করে, রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং কোলেস্টেরল বিপাককে প্রভাবিত করে। ফলে হৃদরোগ দূরে থাকে। বায়োফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ খাবার যেমন সাইট্রাস ফল, বেরি এবং গাঢ় রঙের শাক-সবজি খেলে হৃদরোগের ঝুঁকি কমে।

ইমিউন সাপোর্ট

বায়োফ্ল্যাভোনয়েড ইমিউন সিস্টেমের কার্যকারিতাকে বাড়িয়ে তোলে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে এটি শরীরকে সংক্রমণ এবং অসুস্থতা থেকে রক্ষা করতে সাহায্য করে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Translate »