হাশিম আমলা ফিরে আসছেন কোচ হয়ে

আইকনিক ফোকাস ডেস্কঃ এ বছরের শুরুতেই সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি এই ব্যাটার সারা বিশ্বের সব বোলারদের ব্যাট হাতে শাসন করেছেন। ক্রিকেটের সব ফরম্যাটেই একজন আদর্শ ব্যাটার হিসেবে স্বীকৃতিও পান তিনি। সাবেক এই ডানহাতি ব্যাটসম্যান এবার ক্রিকেটে ফিরছেন নতুন ভূমিকায়।

এবার নতুন ক্যারিয়ারে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটের শীর্ষ দল লায়ন্সের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব নিচ্ছেন হাশিম আমলা। আগামী ৩ বছরের জন্য দলটির সঙ্গে যুক্ত হবেন এই কিংবদন্তি। লায়ন্স দলে আমলা সতীর্থ হিসেবে পাচ্ছেন দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের সাবেক কোচ রাসেল ডমিঙ্গোকে। আমলার মতো ডোমিঙ্গো নিজেও এই দলে নতুন সংযোজন।

আরো পড়ুনঃ তামিম ইকবাল খেলবেন কিনা জানা যাবে রাত আটটায়

ক্রিকেটকে বিদায় জানিয়েই কোচিং পেশায় দ্বিতীয় ইনিংস শুরু করেছিলেন আমলা। এর আগে সাউথ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএ টোয়েন্টির দল এমআই ক্যাপ টাউনের ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করেছেন। সেই সঙ্গে এমজান্সি সুপার লিগে ক্যাপ টাউন ব্লিটজের সঙ্গে কাজ করেছেন এক সময়ের এক নম্বর এই ব্যাটার।

ল্যায়ন্সের কোচ হয়ে আবেগাপ্লুত আমলা নিজের অনুভূতি জানাতে গিয়ে বলেন, ‘লায়ন্স ক্রিকেটের সঙ্গে কাজ করতে পেরে আমি সত্যিই আনন্দিত। তারা প্রোটিয়াদের সবচেয়ে বেশি ক্রিকেটার উঠিয়ে আনা দল এবং তাদের সঙ্গে কাজ করতে পারাটা গর্বের।’

একসময়ের গুরু রাসেল ডোমিঙ্গোর সাথে কাজ করতেও মুখিয়ে আছেন আমলা, ‘প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে আমি অনেকদিন কোচ হিসেবে পেয়েছি। আন্তর্জাতিক অঙ্গনে তার অভিজ্ঞতা অনেক। তার সঙ্গে কাজ করতে এবং অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে আমি উদগ্রীব হয়ে আছি।’

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেট মৌসুম এখনও শুরু হয়নি। আগামী কয়েকদিনের মধ্যেই সূচি প্রকাশের কথা রয়েছে। লঙ্গার ভার্সন ছাড়াও লায়ন্স ওয়ানডে কাপ ও টি-টোয়েন্টি টুর্নামেন্টেও অংশ নেবে। দলটি দক্ষিণ আফ্রিকার অন্যতম সফল এক দল। গত চার মৌসুমে তিন ফরম্যাটে মিলিয়ে ৫ বার শিরোপা ঘরে তুলেছে তারা।

Leave a Reply

Translate »