সুস্থ থাকতে রোজ সকালে খান এই খাবার!

আইকোনিক ফোকাস ডেস্কঃদীর্ঘ দিনের অনিয়মে হতে পারে কোলেস্টেরলের সমস্যা। কোলেস্টেরল বাড়লে ঝুঁকি বাড়ে যায় স্ট্রোক ও হৃদ্‌রোগের। উচ্চ কোলেস্টেরল হল  হার্ট অ্যাটাকের অন্যতম কারণ। আমাদের সচেতন হওয়া প্রয়োজন এখনি।

 

কোলেস্টেরল  নিয়ন্ত্রণ করতে অল্প কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে নিয়মিত।বাদ দিতে হবে অনেক প্রিয় তেল-ঝাল, ভাজাভাজি, মসলাদার  খাবার। এর পাশাপাশি রোজকার খাবারের তালিকায় যোগ করতে হবে কিছু নতুন খাবার।

সকালের নাস্তায় স্বাস্থ্যকর খাবার খাওয়া কোলেস্টেরল কমানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এমন কিছু খাবার আছে, যেগুলি সকালের জলখাবারে খেলে অনেকটাই নিয়ন্ত্রণে থাকতে পারে । আরও পড়ুনঃ জামের বিচির উপকারিতা

সুস্থ থাকতে রোজ সকালে খান এই খাবার ঃ

 

ওটসমিল

সকালের নাস্তায় ওটমিল রাখা যেতে পারে। এটি শরীরের মেদ কমাতে দারুন কাজ করে । ওটমিলে কোন প্রকার ক্যালরি নেই।  এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন ও ফাইবার। যা আমাদের কোলেস্টেরল কমাতে সাহায্য করে এবং দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে।

সুস্থ থাকতে রোজ সকালে খান
সুস্থ থাকতে রোজ সকালে খান ওটসমিল

অ্যাভোকাডো

অ্যাভোকাডো মনোস্যাচুরেটেড ফ্যাটে পরিপূর্ণ, যা শরীরে এইচডিএল (ভাল) কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে। তাই সকালের জলখাবারে রাখতেই পারেন এই স্বাস্থ্যকর ফল। 

সুস্থ থাকতে রোজ সকালে খান অ্যাভোকাডো
সুস্থ থাকতে রোজ সকালে খান অ্যাভোকাডো

 

বেরি

বেরি জাতীয় ফল অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারে ভরপুর, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। বেরি শুধু খাওয়া যেতে পারে। সকালের ওটমিলে বেরি মিশিয়ে খেতে পারেন। আবার বেরি দিয়ে স্মুদিও তৈরি করতে পারেন। 

সুস্থ থাকতে রোজ সকালে খান বেরি
সুস্থ থাকতে রোজ সকালে খান বেরি

দই 

প্রোটিন এবং প্রোবায়োটিক সমৃদ্ধ টক দই অন্ত্র ভাল রাখে এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। বদহজম দূর করতেও সমান ভাবে কার্যকর এই দই। ভাল কোলেস্টেরল এইচডিএলের মাত্রা বাড়াতে দইয়ের ভূমিকা অপরিসীম। তাই রোজের ব্রেকফাস্টে রাখতেই পারেন দই।

সুস্থ থাকতে রোজ সকালে খান দই
সুস্থ থাকতে রোজ সকালে খান দই

Leave a Reply

Translate »