সুপার ফুড বিটরুট সালাদ

আইকোনিক ফোকাস ডেস্কঃবিটরুট সালাদ হলো একটি স্বাস্থ্যকর এবং স্বাদে মতো সালাদ যা মুখ্যভাবে বিট সবজির উপর ভিত্তি করে তৈরি হয়। এই সালাদে বিভিন্ন সাজানো সবজি, স্যালাড লিফ, মসূর ডাল, কৃষি ড্রেসিং, নাটস এবং অন্যান্য সহায়ক উপকরণ থাকতে পারে। বিট সবজির ব্যবহার সালাদে স্বাদে মতো এবং স্বাস্থ্যকর করে তোলে তার একটি গুরুত্বপূর্ণ সূত্র হয়ে থাকে। বিট সবজি মিষ্টি এবং স্বাদে মতো হয়, যা সালাদটিকে আরও আকর্ষণীয় এবং স্বাদমত করে। এই সালাদ সাধারণভাবে ক্রিস্টমাস রঙের বিট সবজি, হেলথি স্যালাড লিফ, মসূর ডাল বা অন্যান্য ডাল, গুড কৃষি ড্রেসিং, নাটস বা বেকন বিচ্ছন্ন নাটস দিয়ে তৈরি হতে পারে।

স্যালাডের জন্য- ১টি বিট (সেদ্ধ করে গ্রেট করা), ১ কাপ টক দই ফেটানো, এক চিমটি গোলমরিচ, ১ চা চামচ চাট মশলা, ধনেপাতা কুচি অল্প।

ফোড়নের জন্য- ১/৪ টেবিলচামচ অলিভ অয়েল বা সাদা তেল, কালো গোটা সরষে অল্প, গোটা জিরে, হিং, কারিপাতা।

বিটরুট সালাদ প্রস্তুত প্রণালী ঃ 

সেদ্ধ করে গ্রেট করা বিট একটি পাত্রে নিন। এতে ফেটানো দই দিয়ে ভাল করে মেশান। এবার সেই মিশ্রণে গোলমরিচ, চাট মশলা, ধনেপাতা কুচি দিয়ে চামচ দিয়ে নেড়ে নিন। এবার একটা প্যানে তেল গরম করে তাতে গোটা সরষে, জিরে ফোড়ন দিন। আঁচ কমিয়ে তাতে প্রথমে হিং, তারপর কারি পাতা দিয়ে ভাল করে নাড়ুন। এবার প্যানের এই তেল দিয়ে দিন দই আর বিটের মিশ্রণে। আবার ভাল করে মেশান। ব্যস, তৈরি আলিয়া ভাটের প্রিয় ‘বিটরুট স্যালাড’। এর পুষ্টিগুণও দারুণ। চাইলে স্বাদবদলের জন্য ডায়েট চার্টে যোগ করতে পারেন।

Leave a Reply

Translate »