সাকিবের অধিনায়কত্বের বিকল্প নেই

আইকনিক ফোকাস ডেস্কঃ এশিয়া কাপের আগ মুহূর্তে ওয়ানডে দলের দায়িত্ব ছেড়ে দেয়াতে নতুন অধিনায়ক বাছাই করতে বেশ বেগ পেতে হচ্ছে বিসিবিকে।

তবে বোর্ডের হাতে অপশন যে অনেক রয়েছে—সেটিও কিন্তু নয়। দলপতির দৌড়ে লিটন দাস বাদে রয়েছেন কেবল সাকিব আল হাসানই। আর বাঁহাতি এই অলরাউন্ডারের নামটাই বারবার উঠে আসছে ওয়ানডে দলপতি হিসেবে।

বোর্ড পরিচালকদের একটি বড় অংশ সাকিবকে দলপতি হিসেবে চায়। ক্রিকেট বোদ্ধাদেরও এমনটাই চাওয়া।

বিশ্বকাপে এই মুহূর্তে দলপতি হিসেবে সাকিবের বিকল্প নেই বলে মনে করেন বিশিষ্ট ক্রিকেট বিশ্লেষক ও দেশবরেণ্য কোচ নাজমুল আবেদীন ফাহিম।

আরো পড়ুনঃনিউজিল্যান্ড ঢাকা আসছে এশিয়া কাপের পরেই

সংবাদমাধ্যমকে তিনি জানান, ‘অধিনায়কত্বটা যদি এমন হয় যে একটা দলের যেকোনো একজনকে দেওয়া যাবে, তাহলে যে কাউকে দেওয়া যায়। তবে অধিনায়কত্বটা যদি এমন হয় যে, দলকে সে সবচাইতে ভালোভাবে পরিচালনা করবে এবং দলের সবচেয়ে ভালো রেজাল্টটা নিয়ে আসতে পারবে তাহলে সেই ভূমিকায় সাকিব আল হাসান ছাড়া অন্য কেউ আসবে না।’

তিনি আরও বলেন, ‘আমার কাছে মনে হয় দলপতির জন্য বেস্ট চয়েস সাকিব আল হাসান। আমার মতে, এখানে অন্য কারও সঙ্গে তুলনা করার সুযোগ নেই। আমরা যদি ভালো রেজাল্ট পেতে চাই তাহলে আমাদের কাছে বিকল্প অন্যকিছু নাই সাকিবকে অধিনায়কত্ব দেওয়া ছাড়া। সাকিব যদি অধিনায়ক না হয়, তাহলে হয়তো আমরা অন্যকিছু ভাবতে পারি। কিন্তু এর বাইরে আমাদের চেষ্টা করা উচিত যাতে ও (সাকিব আল হাসান) যেন দলপতির দায়িত্ব নেয়।’

‘আমার ধারণা, ক্রিকেটে দলপতির রোল প্লে করা খুব বড় এবং সাকিব টি-টোয়েন্টিতে দেখিয়েছে ওর যোগ্যতা কতটুকু। আমি বিশ্বাস করি যে, এই দলটার (ওয়ানডে দল) ও যদি দায়িত্ব নেয়—শুধু ওর অধিনায়কত্বের কারণে হয়তো বাড়তি কিছু পারফরম্যান্স আমরা আশা করতে পারব।

Leave a Reply

Translate »