সকালে লেবুপানি খেলে যা হবে

আইকোনিক ফোকাস ডেস্কঃ অনেকেই সকালটা শুরু করেন এক কাপ ধোঁয়া ওঠা কফি আর চায়ের সঙ্গে। এতে শরীরে পানিশূন্যতা তৈরি হয়। তাই দিনটা শুরু হোক এক গ্লাস গরম পানিতে দুই চামচ লেবুর রস দিয়ে। চাইলে আপনি এক চামচ মধুও যোগ করতে পারেন। জেনে নেওয়া যাক, কেন এই পানীয় দিয়ে শুরু করবেন আপনার দিন।

 

সকালে খালি পেটে ৪০০ মিলিলিটার পানি খেলে তা বিপাকক্রিয়ার হার বাড়ায়। ফলে সারা দিনে আপনি যা খান, তা সহজে হজম হয়। লেবুপানির বদলে লেবুর খোসা চিবিয়ে খেলেও তা হজবে সুবিধা করবে। সকালে খালি পেটে লেবু-মধু-পানি খেলে কম ক্ষুধা লাগে। খাওয়ার পরিমাণও কমে যায়। ফলে কম ক্যালরি খাওয়া হয়। তাই ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়।

 

লেবুর রস গরম পানি দিয়ে পান করতে খারাপ লাগলে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন মধু ও সামান্য লবণ। কোষ্ঠকাঠিন্যকে বিদায়ের জন্য এটি খুবই কাজে দেয়। সারা দিন সতেজ রাখে সকালের গরম লেবুপানি।

 

রাতে দুই প্লেট বিরিয়ানি খেয়ে ঘুমিয়ে উঠে লেবুপানি খেয়ে ভাবেন যে সব ক্যালরি উড়ে যাবে, সেটা ভুল। লেবুপানির সঙ্গে সঠিক খাদ্যাভ্যাস আর ব্যায়াম দুটিই জরুরি।
লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই লেবুপানি শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের জোগান দেয়। আবার গবেষকদের মতে, ভিটামিন সি বলিরেখার পড়তে দেয় না। ভিটামিন সির কোলাজেন ত্বকের সুরক্ষায় কাজ করে। প্রতিদিন সকালটা শুরু করুন এক গ্ল্যাস লেবু পানি খেয়ে।

 

 

Leave a Reply

Translate »