শীতে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃ শীত চলে এসেছে – চারিদিকে শুস্ক বাতাসের আমেজ নিয়ে , তবে ঠাণ্ডায় ত্বক নিস্প্রাণ হয়ে যায়।এই শীতে অনেকের ত্বকে কিছুটা কালো ছোঁপ পড়ে যায়।তবে প্রত্যেকেই চায় সকল ঋতুতেই স্বাস্থ্যকর ও সুন্দর ত্বক পেতে। আর তাই শীতকালে ত্বকের বাড়তি যত্ন নেয়া প্রয়োজন।শীতে অল্প কয়েকটি নিয়ম মেনে চললেই ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত হয়ে উঠবে এবং তারুণ্য বজায় রাখা সম্ভব হবে।

শীতে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে জেনে নিন কিছু প্রয়োজনীয় হোমমেড প্যাক:

  • মধু ও শশার প্যাক: শশা পেস্ট করে ১ টেবিল চামচ মধুর সাথে মিশিয়ে ত্বকে লাগান । ত্বকের কালো দাগ দূর করে ত্বককে করবে আরো সজীব ও লাবন্যময় ।
  • চন্দন ও মূলতানি মাটির প্যাক: চন্দনের প্যাক ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বেশ কার্যকরী আর মুলতানি মাটি ত্বক পরিষ্কারের জন্য । এই ২ টি উপকরণ একসাথে মিশিয়ে ত্বকে লাগান ।
  • পাকা কলা, পেঁপে ও ময়দার প্যাক: পাকা কলা, পাক পেঁপে ও ময়দা একসাথে মিশিয়ে প্যাক তৈরী করে মুখে লাগিয়ে রাখুন । ১৫-২০ মিনিট লাগিয়ে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।
  • টমেটোর প্যাক: টমেটো ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করে ত্বকে টানটান ভাব ফিরিয়ে আনার জন্য বেশ কার্যকরী। টমেটোর রস, টক দই ও মধু একসাথে মিশিয়ে ত্বকে লাগান ।
  • কাঁচা হলুদের প্যাক: ত্বক ফর্সা করার জন্য কাচাঁ হলুদের ব্যবহার সেই আদিকাল থেকেই চলে আসছে । কাঁচা হলুদের সাথে দুধ মিশিয়ে ত্বকে লাগান আর পান ফর্সা ও লাবন্যময় ত্বক ।

এছাড়া রাতে ঘুমানোর আগে মুখের জন্য ভালো মানের নাইট ক্রীম ও বডিতে ময়েশ্চারাইজার সমৃদ্ধ লোশন লাগান । ত্বকের শুষ্ক ভাব কমে ত্বক হবে নরম ও কোমল করবে ।

Leave a Reply

Translate »