পৃথিবীর সবচেয়ে উচ্চতম ঝুলন্ত মসজিদ

‘জাবালে ওমর টাওয়ার’ সৌদি আরবের ভিশন ২০৩০ লক্ষ্যমাত্রায় নির্মিত। পবিত্র মসজিদুল হারামের পাশেই অবস্থিত জাবালে ওমর টাওয়ার। এ টাওয়ারে নির্মিত হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ।
১৬১ মিটার উচ্চতার এ ঝুলন্ত মসজিদ প্রায় ৫৩ তলা ভবনের সমান স্থানে অবস্থিত। সৌদির বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এ তথ্য জানা যায়।

সৌদি আরব জাবালে ওমর টাওয়ারে এ মসজিদ নির্মাণ করে বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ তৈরির সৌভাগ্য অর্জন করল। সৌদি আরবের স্বনামধন্য প্রতিষ্ঠান মক্কা রিয়েল এস্টেট এই মসজিদ ও জাবালে ওমর টাওয়ার নির্মাণ করে।

কোম্পানির পরিচালক আনাস সালেহ সাইরাফি গণমাধ্যমকে জানান, জাবালে ওমরে অবস্থিত এ মসজিদ ১৬১ মিটার উচ্চতায় নির্মিত। সাধারণ বিল্ডিংয়ের সঙ্গে মেলাতে গেলে যার উচ্চতা হবে ৫৩ তলা ভবনের সমান।

মূলত পবিত্র কাবাসংলগ্ন দুটি জোড়া টাওয়ারের মধ্যে সংযোগ স্থাপন করে নির্মিত হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু এই ঝুলন্ত মসজিদ। জাবালে ওমর টাওয়ার থেকে মুসল্লিরা পবিত্র কাবা শরিফের পাঁচ ওয়াক্ত নামাজের দৃশ্য সরাসরি দেখতে পাবেন। পাশাপাশি মসজিদের ডিজিটাল সাউন্ড সিস্টেমের সমন্বয় করা হবে পবিত্র কাবা শরিফের সঙ্গে। মসজিদটির আয়তন ৪০০ বর্গমিটার। এখানে দুই শতাধিক মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

সৌদিভিত্তিক গণমাধ্যম ট্রেড আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়, জাবালে ওমর টাওয়ার মক্কার একটি আশ্চর্যজনক স্থাপত্য। এটি চলতি বছরের জুলাই মাসে উদ্বোধনের অনুমতি পায়। আগামী বছরের এপ্রিলের দিকে এটির উদ্বোধন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ২০১৯ সালে এর নির্মাণকাজ শুরু হয়।

জাবালে ওমর টাওয়ারটি প্রায় ৫০০০ বর্গমিটার জায়গায় নির্মিত হয়েছে। এতে ১ হাজার ৪৮৪টি কক্ষ রয়েছে। আকর্ষণীয় স্থাপত্যনকশায় প্রাচীন আরবীয় ছাপ রয়েছে। জাবালে ওমরের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো, এ টাওয়ার থেকে পবিত্র কাবা, মক্কা মিউজিয়াম, মসজিদুল জিন, জান্নাতুল মুআল্লা কবরস্থান, আবরাজ আল বাইতসহ অনেক ঐতিহাসিক স্থাপনা দেখা যায়। বিশ্ববিখ্যাত স্থপতি ফস্টার অ্যান্ড পার্টনার টাওয়ারটির ডিজাইন করে।

Leave a Reply

Translate »