ত্বকে উজ্জ্বলতা বাড়াতে ৪টি সহজ মাস্ক

আইকোনিক ফোকাস ডেস্কঃএখন থেকেই ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি চারটি সহজ মাস্ক ব্যবহার করলে  ত্বকে উজ্জ্বলতা আসবে।সবাই চায় নিজেকে সুন্দর দেখাতে। আর এই সৌন্দর্যের পূর্বশর্ত হচ্ছে সুন্দর ত্বক। আর ত্বকের যত্ন আসলে হঠাৎ একদিন নিলে কোনো ফল পাওয়া যায় না|ঘরে থাকা সহজলভ্য কিছু উপকরণ দিয়ে সহজ উপায়েই বানানো যায় কিছু কার্যকর মাস্ক টিপস শেয়ার করছি আজকে –

 

শসার মাস্ক:ভিটামিন সি, কে, ম্যাঙ্গানিজ এবং বিটা-ক্যারোটিনসমৃদ্ধ শসা ত্বকের জন্য বিশেষ উপকারী। এটি ত্বককে সতেজ, স্বাস্থ্যকর ও তারুণ্যময় করে। শসার মাস্ক রোদে পোড়া ভাব, হাইপারপিগমেন্টেশন, চোখের ফোলা ভাব কমাতে পারে।একটা শসার অর্ধেক অংশ কুঁচি করে পেস্ট করতে হবে। সেই পেস্ট সব মুখ ও গলার ত্বকে লাগাতে হবে। ১৫ থেকে ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

টিপস: মাস্কের পুষ্টির মান বাড়াতে চাইলেই ভিটামিন ই ক্যাপসুল যোগ করা যেতে পারে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ডায়েট ও ঘুমের দিকেও বিশেষ নজর রাখতে হবে। শাকসবজি, মাছ-মাংস, ডিম-দুধ ও প্রচুর পানি পান করতে হবে। রাতে আট ঘণ্টা ঘুমাতে হবে। সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

আরও পড়ুন ঃগুগল ম্যাপে কীভাবে লোকেশন যোগ করবেন

টমেটোর মাস্ক:ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টমেটো বেশ কার্যকর উপাদান। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফেনোলিক অ্যাসিড; ফ্ল্যাভোনয়েড; ক্যারেটোনয়েড, যেমন লাইকোপিন, আলফা ও বিটা ক্যারোটিন; অ্যাসকোরবিক অ্যাসিড এবং ভিটামিন এ। এসব উপাদান পুষ্টি জুগিয়ে ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করতে পারে। ত্বককে উজ্জ্বল ও আর্দ্র করতে বানাতে পারেন টমেটো ও মধুর মাস্ক।

এ জন্য দরকার হবে দুই টেবিল চামচ টমেটোর পাল্প ও এক টেবিল চামচ মধু। দুটি উপাদান মিশিয়ে মুখ ও গলায় লাগাতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

বেসনের মাস্ক:বেসন এমন একটি উপাদান, যা খুব সহজে আমাদের রান্নাঘরে খুঁজে পাওয়া যায়। বহু বছর ধরে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে আমাদের উপমহাদেশে এই উপাদান ব্যবহৃত হয়ে আসছে। এটি খুব কোমলভাবে ত্বকের মৃতকোষ দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারে।

বেসনের মাস্ক বানাতে লাগবে দুই টেবিল চামচ বেসন, এক টেবিল চামচ দুধ ও এক চামচ মধু। সব উপাদান একসঙ্গে মিশিয়ে পেস্ট বানাতে হবে। এই মাস্ক মুখে ও গলায় লাগিয়ে প্রথমে আলতো করে ম্যাসাজ করতে হবে দুই মিনিট। এরপর ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

আরও পড়ুন ঃজবা ফুলের চায়ের গুণাগুণ ও বানানোর পদ্ধতি

অ্যালোভেরা মাস্ক:অ্যালোভেরাতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান, যা ত্বকের টেক্সচার উন্নত করতে সহায়তা করে। এটি রোদে পোড়া ভাবও সহজে কমাতে পারে। ত্বকের ওপর পরিবেশগত যে বিরূপ প্রভাব পড়ে বা দূষণজনিত ক্ষতি হয়, তা কমানোর ক্ষমতা রাখে এই অ্যালোভেরা।

অ্যালোভেরার মাস্ক তৈরি করতে লাগবে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক টেবিল চামচ দুধের ক্রিম ও এক চিমটি হলুদের গুঁড়া। সব কটি উপাদান একসঙ্গে মিশিয়ে মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখতে হবে ১০ থেকে ১৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে তুলে ফেলতে হবে।

Leave a Reply

Translate »