বাংলাদেশের একবিংশ শতাব্দীর বৃহত্তম জয়

আইকোনিক ফোকাস ডেস্কঃরানের দিক থেকে বাংলাদেশের সবচেয়ে বড় জয় এসেছিল প্রথম জয়ের ম্যাচেই। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে পাওয়া সেই জয়টি ছিল ২২৬ রানের। আর এবার মিরপুর টেস্টে ৬৬২ রানের ‘হিমালয়’ টপকাতে গিয়ে ১১৫ রানেই গুটিয়ে যায় আফগানরা। ফলে ৫৪৬ রানে ম্যাচ জিতে নেয় স্বাগতিকরা। রানের হিসাবে যা এই শতাব্দীর সবচেয়ে বড় জয়।

আরও পড়ুন: এশিয়া কাপের ভেন্যু ও তারিখ প্রকাশ

রানের হিসাবে বাংলাদেশের চেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড আছে কেবল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। ১৯২৮ সালে অস্ট্রেলিয়াকে ৬৭৫ রানে হারিয়েছিল ইংল্যান্ড। আর ১৯৩৪ সালে ইংল্যান্ডকে ৫৬২ রানে হারায় অস্ট্রেলিয়া। আর একবিংশ শতাব্দীতে রানের ব্যবধানে সবচেয়ে বড় জয়ের রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার দখলে।  

বাংলাদেশের একবিংশ শতাব্দীর
বাংলাদেশের একবিংশ শতাব্দীর

২০১৮ সালে জোহানেসবার্গ টেস্টে অস্ট্রেলিয়াকে ৪৯২ রানে হারিয়েছিল প্রোটিয়ারা। আর ২০০৪ সালে পাকিস্তানকে ৪৯১ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া।

আফগানিস্তানকে ৫৪৬ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। রানের হিসাবে বাংলাদেশের এটি সবচেয়ে বড় জয়।শুধু তাই নয়, ১৪৬ বছরের টেস্ট ইতিহাসেই রানের দিক থেকে এটি তৃতীয় বৃহত্তম জয়। আর যদি শুধু একবিংশ শতাব্দীর হিসাব ধরা হয়, তাহলে বাংলাদেশের একবিংশ শতাব্দীর বৃহত্তম জয় ছিল এটি .

Leave a Reply

Translate »