গর্ভাবস্থায় যেসব কাজ করলে হতে পারে সন্তানের ক্ষতি

আইকোনিক ফোকাস ডেস্কঃ গর্ভাবস্থায় প্রত্যেক নারীর উচিত তাঁর স্বাস্থ্যের বিশেষ খেয়াল রাখা। অন্যথায়হতে যেতে পারে নিজের ও বাচ্ছার ক্ষতি ।

বিশেষজ্ঞদের মতে, ৪৮ সপ্তাহের গর্ভাবস্থার প্রথমদিন থেকেই নিজের স্বাস্থ্যের সবদিকে নজর দিতে হবে। এই সময়ে শরীরে অস্বাভাবিক কিছু দেখলেই দ্রুত চিকিৎসককে জানাতে ভুলবেন না। এই কাজটা সুষ্ঠভাবে করতে পারলেই সন্তান ও মায়ের স্বাস্থ্য রক্ষা করা সম্ভব হবে। এই সময়কালে সন্তানসম্ভবাদের কয়েকটি কাজ থেকেও বিরত থাকতে হয়। নইলে যে শরীরে সিঁধ কাটতে পারে একাধিক বড়সড় জটলিতা। এমনকী ভ্রূণের গুরুতর ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকে। বিশেষ করে স্টিল বার্থের মতো দুর্ভাগ্যজনক ঘটনাও ঘটতে পারে। তাই যেভাবেই হোক প্রেগন্যান্সির প্রথমদিন থেকেই মহিলাদের নিম্নোক্ত ৫টি কাজ করা বন্ধ করতে হবে। তাহলেই এই কঠিন সময়টা হাসতে-খেলতে পার করে দিতে পারবেন। আরও পড়ুন :সুস্থ থাকতে রোজ সকালে খান এই খাবার!

গর্ভাবস্থায়
গর্ভাবস্থায়
জেনে নিন গর্ভাবস্থায় যেসব কাজ করা উচিত নয় ঃ

অতিরিক্ত কফি পান

​ কফি খেতে অনেকেই পছন্দ করেন করেন কিন্তু জানেন কি গর্ভ অবস্থায় এই কফি অতিরিক্ত পান করা আপনার বাচ্ছার জন্য কতটা ক্ষতিকর। তাই দিনে ২ কাপের বেশি নয় । কারণ গবেষণায় দেখা গিয়েছে যে সন্তানসম্ভবা অবস্থায় অত্যধিক পরিমাণে কফি পান করলে গর্ভপাত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই সময় থাকতে থাকতে সাবধান হন।

কনট্যাক্ট স্পোর্টস

প্রেগন্যান্সির সময়টা বিশ্রামে করে কাটানোটাই বুদ্ধিমানের কাজ। কারণ এই সময়ে অত্যধিক নড়াচড়়া করলে ভ্রূণের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। বিশেষত, ফুটবল, মার্শল আর্টের মতো কনট্যাক্ট স্পোর্টস কিন্তু এই সময় একবারেই খেলা যাবে না। তাই নিজেকে ফিট রাখতে এই সময় আর কনট্যাক্ট স্পোর্টস নয়, বরং হাঁটাচলা, যোগব্যায়ামের উপর আস্থা রাখতে পারেন। এর মাধ্যমেই সুস্থ থাকতে পারবেন।

বেশি সিঁড়ি ওঠা-নামা নয়​

গর্ভাবস্থায় সিঁড়ি দিয়ে ওঠা-নামা যতটা সম্ভব কমাতে হবে। কারণ সিঁড়ি ওঠা-নামার সময় শরীরকে অনেকটাই কষ্ট করতে হয়। এক্ষেত্রে ভ্রূণের উপরও অত্যধিক চাপ পড়ে। এছাড়া সিঁড়ি ওঠা-নামা করার সময় অসচেতনতাবশতঃ পড়ে যাওয়ার আশঙ্কাও থাকে। এই কারণেও একাধিক জটিলতা পিছু নিতে পারে। তাই গর্ভাবস্থায় অবশ্যই ওঠা-নামার ক্ষেত্রে লিফট ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ। এই নিয়মটা মেনে চললেই দেখবেন সুস্থ থাকতে পারছেন।

ভারী জিনিসপত্র তুললেই বিপদ​

গর্ভাবস্থায় ভারী জিনিসপত্র তুললে একাধিক জটিলতায় আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়। এই ভুলের দরুন সময়ের আগে শিশুর জন্ম, লো বার্থ ওয়েট, হার্নিয়া সহ একাধিক সমস্যার ফাঁদে পড়তে পারেন। তাই জলের বালতি, বাজারের ব্যাগ বা যে কোনও ধরনের ভারী জিনিস এই সময় তুলবেন না। আশা করছি এই কয়েকটি কৌশল মেনে চলতে পারলেই অনায়াসে প্রেগন্যান্সির সময়টা কাটিয়ে ফেলতে পারবেন।

Leave a Reply

Translate »