বর্ষার সময় শিশুকে সুস্থ রাখার ছয়টি টিপস

আইকোনিক ফোকাস ডেস্কঃ বর্ষায় বেশি ক্ষতির শিকার হয় কোমলমতি শিশুরা। আবহাওয়ার পরিবরতনে শিশুরা ত্বকের নানা সমস্যাসহ আক্রান্ত হয় ঠাণ্ডা, জ্বর, সর্দি-কাশিতে। এ সময় তাই শিশুদের বেশি যত্ন প্রয়োজন।

ঋতুর পালা বদলের নিয়ম মেনে প্রকৃতিতে এসেছে বর্ষা ঋতু। গরমের দাবদাহ সেই সঙ্গে বর্ষার বৃষ্টির ভেজা আবহাওয়ায় বড়দেরই মানিয়ে নেয়া বেশ কষ্টসাধ্য। পরিবর্তিত এ আবহাওয়ায় শিশুদের অবস্থা হয় আরও নাজুক।

শিশুর সুরক্ষা নিশ্চিতে বর্ষায় অভিভাবকদের কিছু বিষয়ে বেশি গুরুত্ব দেয়া প্রয়োজন। যেমন-

১. বৃষ্টির দিনে ভেজা পরিবেশে ভারি পোশাক পরিয়ে শিশুকে গরম রাখা।

২. এই সময় হালকা গরম পানিতে শিশুকে নিয়মিত গোসল করান। গোসলের পানিতে ব্যবহার করুন নিম পাতা। এ পানীয় নানা রকম সংক্রমিত রোগ থেকে শিশুকে দূরে রাখবে।

৩. গোসলের পর ত্বকে ময়েশ্চারাইজার ম্যাসাজ করুন। শিশুর শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে বাড়াতে প্রতিদিন ২০ মিনিটের জন্য সূর্যস্নানে অভ্যস্ত করে তুলুন।

৪. বর্ষায় মশার উপদ্রব বেড়ে যায়। তাই শিশুকে ঘরে এবং ঘরের বাইরে মশা থেকে সুরক্ষিত রাখতে মাথা, গলা, হাত, পা পোশাকে ঢেকে রাখুন। ঘুমের সময় ব্যবহার করুন মশারী।

৫. বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় শিশু ঠান্ডা অনুভব করতে পারে। এ কারণে ঘনঘন বিছানা ভিজিয়ে ফেলার প্রবণতা শিশুর মধ্যে দেখা যায়। তাই শিশু বিছানা ভেজানোর পর দ্রুত ভেজা কাপড় বদলে দিন।

৬. শিশুর ত্বকের সমস্যা এড়াতে নখ নিয়মিত ছোট রাখুন। পাশাপাশি দীর্ঘ সময় শিশুকে ডায়াপার ব্যবহার করা থেকে বিরত রাখুন।

Leave a Reply

Translate »