বাতের ব্যথায় আক্রান্ত রোগীর খাদ্যাভাস

আইকোনিক ফোকাস ডেস্কঃশীত কাল বা গরম বাতের ব্যথায় অতিষ্ঠ সব সময় । সকল কাজেই কষ্ট, উঠতে বসতে অসুবিধা। অনেকে হাঁটু ভাঁজ করতে পারেন না। বহু মানুষ বাতের ব্যথার কারণে মাটিতে বসতে পারেন না। শীতরালে এই সমস্যা আরও বেশি করে দেখা যায়। 

বাতের ব্যথা চিকিৎসার ক্ষেত্রে বিশেষজ্ঞরা ওষুধের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করার পরামর্শ দিচ্ছেন। নিয়মিত ব্যায়াম করলে বাতের ব্যথার কমে উপশম ঘটে। তার সঙ্গে খেয়াল রাখা দরকার খাদ্যাভ্যাসেরও। 

বাতের ব্যথার আক্রান্ত রোগীদের অনেক খাবারই খেতে নিষেধ করেন বিশেষজ্ঞ থেকে চিকিৎসকরা। যেমন ঃ

  • ভাজাভুজি খাবার- বিভিন্ন সমীক্ষা এবং গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের বাতের ব্যথার সমস্যা রয়েছে, তাঁদের জন্য ভাজাভুজিজাতীয় খাবার খুবই ক্ষতিকর। ভাজাভুজিজাতীয় খাবারে ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকে। যা পেটের সমস্যা তৈরি করার পাশাপাশি গাঁটের ক্ষতি করে। এতে প্রচুর পরিমাণে ক্ষতিকর ফ্যাটও থাকে। যেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
  • প্যাকেটজাত খাবার- বাতের ব্যথার রোগীদের নির্দিষ্ট ডায়েট থাকা দরকার। খাদ্য তালিকায় সঠিক নজর না রাখলে সমস্যা বাড়তে পারে। এই সময় প্যাকেটজাত খাবার এবং চটজলদি তৈরি হয়ে যাওয়া খাবার একেবারেই খাওয়া উচিত নয়। বহু ক্ষেত্রে এই সমস্ত খাবারে শর্করার মাত্রা বেশি থাকে। যা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। দেহে প্রদাহ তৈরি করে এই সমস্ত খাবার। কুকিজ, সুগারি ড্রিঙ্ক, বেকন প্রভৃতি খাবার এখনই তালিকা থেকে বাদ দেওয়া দরকার।
  • টমেটো, আলু, গোলমরিচ এবং যেকোনও সব্জি খাওয়ার আগে অবশ্যই বাতের ব্যথার রোগীরা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন।

Leave a Reply

Translate »