ইতিহাস গড়ল আরব আমিরাত ক্রিকেট দল

আইকোনিক ফোকাস ডেস্কঃ অনিশ্চয়তায় ভরপুর টি-টোয়েন্টি ক্রিকেট। আর সেটিই যেন আবার প্রমাণিত হলো আরব আমিরাত-নিউজিল্যান্ড ম্যাচে। এর আগে আমিরাতের বিপক্ষে কখনোই হারের রেকর্ড ছিল না কিউইদের। অবশেষে সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করলো সংযুক্ত আরব আমিরাত।

প্রথম টি-টোয়েন্টিতে দারুণ লড়াই করে মাত্র ১৯ রানে পরাজয় বরণ করেছিল আরব আমিরাত। তবে সিরিজের দ্বিতীয় ম্যাচেই দারুণ এক জয় তুলে নিয়েছে তারা। নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ে দলটি। এতে করে ৩ ম্যাচ সিরিজের এখন ১-১ এ সমতা বিরাজ করছে।

শনিবার (১৯ আগস্ট) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৪২ রান করতে সক্ষম হয় নিউজিল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৬৩ রান করেন মার্ক চ্যাপম্যান। জবাবে আরব আমিরাত ১৫.৪ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায়। স্বাগতিকদের হয়ে অধিনায়ক মোহাম্মদ ওয়াসিম ৫৫ ও আসিফ খান অপরাজিত ৪৮ রান করেন।

টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামা কিউই ব্যাটারদের শুরুতেই চাপে ফেলে স্বাগতিকরা। আমিরাতের মুহাম্মদ জাওয়াদুল্লাহ ও আরিয়ান আফজাল খানের নৈপুণ্যে দলীয় ১৪ রানের নিজেদের প্রথম উইকেট হারানো নিউজিল্যান্ড মাত্র ৩৮ রানেই ৪ উইকেট হারায়। টিম সেইফার্ট ৭, মিচেল স্যান্টনার ১ ও চাদ বয়েস ২১ রান করেন। অন্যদিকে রানের খাতাই খুলতে পারেননি ড্যান ক্লেভার।

আরো পড়ুনঃযেসব খাবারে ব্রণ ও ত্বকের দাগ কমবে

পঞ্চম উইকেট জুটিতে মার্ক চ্যাপমান ও কোল ম্যাককোঞ্চিয়ে মিলে ২৭ রান যোগ করে প্রাথমিক ধাক্কা সামাল দেন। কিন্তু দলীয় ৬৫ রানে ১৪ বলে ৯ রান করে ম্যাককোঞ্চিয়ে বিদায় নিলে বিপদ বাড়ে নিউজিল্যান্ডের। সেখান থেকে দলকে বিপদমুক্ত করেন চ্যাপম্যান ও নিশাম। ষষ্ঠ উইকেট জুটিতে ৫৩ রান যোগ করেন তারা। নিশাম ১৭ বলে ২১ রান করে বিদায় নিলে ভাঙে জুটি।

শেষ পর্যন্ত ব্যাটারদের ব্যর্থতায় বড় সংগ্রহ দাঁড় করাতে ব্যর্থ হয় তারা। ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে অষ্টম উইকেট হিসেবে চ্যাপম্যান আউট হওয়ার আগে ৪৬ বলে ৬৩ রান করেন তিনি। তার নৈপুণ্যেই শেষ পর্যন্ত ১৪২ রান করতে পারে কিউইরা।

বোলিংয়ে আরব আমিরাতের আফজাল খান ২০ রানে শিকার করেন ৩ উইকেট। এছাড়া মোহাম্মদ জাওয়াদুল্লাহ ২টি উইকেট পান।

জবাবে মোহাম্মদ ওয়াসিম ও আসিফ খানের ঝড়ো ব্যাটিংয়ে ২৬ বল আগে ম্যাচ জিতে নেয় আরব আমিরাত। ওয়াসিম হাফ সেঞ্চুরি পূর্ণ করে ফেরেন ৫৫ রানে। তবে আসিফ ৪৮ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন। এই ফর‍ম্যাটে প্রথমবার টেস্ট না খেলা কোনো দেশের কাছে হারের স্বাদ পেলো নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের পক্ষে স্যান্টনার, জেমিসন ও সাউদি ১টি করে উইকেট শিকার করেন। আজ সিরিজ নির্ধারনী তৃতীয় ও শেষ টি টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।

Leave a Reply

Translate »