পাইলসের সমস্যার কার্যকরী ঘরোয়া সমাধান

আইকোনিক ফোকাস ডেস্কঃপাইলসের সমস্যা অনেকের জীবনে দু:খ আনে। এই সমস্যা দেখলে সাবধান থাকা গুরুত্বপূর্ণ, কারণ এটি সমস্ত ব্যাক্তিত্বের জন্য একটি দুর্বলতা সৃষ্টি করতে পারে। তাই, এই সমস্যা সাম্প্রতিকভাবে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। অন্যথায়, এটি আরও গভীর সমস্যা তৈরি করতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া প্রয়োগ করা উপায় আছে। কিছু নিয়ম মেনে চললে এবং খাবারে সতর্ক হলেই এই সমস্যা নিয়ন্ত্রণ করতে সম্ভব।

আরও পড়ুন ঃপ্যারাসিটামল এর পার্শ্বপ্রতিক্রিয়া কি?

জেনে নেওয়া যাক পাইলসের সমস্যা দূর করার কিছু ঘরোয়া উপায়-

পানি পান

মল শক্ত হলে এই সমস্যা আরও বৃদ্ধি পায়। বিশেষজ্ঞরা তাই পাইলসে আক্রান্ত ব্যক্তিদের পর্যাপ্ত পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন। দিনে ৩ থেকে ৪ লিটার পানি পান করলে এই সমস্যা নিয়ন্ত্রণে আনা যায় অনেকটাই। তবে শুধু পানি নয়, এর পাশাপাশি ডাল, স্যুপ, ডাবের পানির মতো পানীয়ও খেতে পারেন।

অ্যালোভেরা

অ্যালোভেরা একটি উপকারী ভেষজ। শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে কাজ করে এই ভেষজ। পাইলসের সমস্যা দূর করার কাজেও অ্যালোভেরা ভীষণ উপকারী, এমনটাই বলছে মেডিক্যাল নিউজ টুডে। অ্যালোভেরার রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। তাই আক্রান্ত স্থানে অ্যালোভেরা জেল লাগালে এই সমস্যা দ্রুত কমে আসবে। এমনকী ক্ষতও দ্রুত শুকাবে। 

নারিকেল তেল ব্যবহার

পাইলসে আক্রান্ত হলে ব্যথা তো থাকেই, এমনকী থাকতে পারে চুলকানিও। এটি আরও কষ্টদায়ক হয়ে দাঁড়ায়। তবে হাতের কাছে থাকা নারিকেল তেল ব্যবহার করেই এই সমস্যার সমাধান করা সম্ভব। মূলত নারিকেল তেল ন্যাচারাল ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। তাই আক্রান্ত স্থানে এই তেল ব্যবহার করলে উপকার পাবেন। এতে দ্রুত ব্যথা, জ্বালা, যন্ত্রণার প্রকোপ কমবে।

আরও পড়ুন ঃহজম শক্তি বাড়াতে যা খাবেন

আইস প্যাক ব্যবহার

এই সমস্যা আক্রান্ত ব্যক্তিরা মলত্যাগের পরে আরও বেশি ব্যথায় ভোগেন। এমনকী সেসময় তাদের জন্য ঠিকভাবে বসে থাকাটাও কষ্টকর হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে যত দ্রুত সম্ভব মলদ্বারে আইস প্যাক দিলে উপকার পাওয়া যায়। এতে দ্রুতই ব্যথা কমে আসবে। কারণ ব্যথার জায়গায় বরফ সেক দিলে সেখানে রক্ত চলাচল কমে আসে। যে কারণে ব্যথার অনুভূতি কম হয়।

ফাইবার যুক্ত খাবার

পাইলসের সমস্যা থেকে বাঁচতে হলে খাবারের ক্ষেত্রে আনতে হবে বড়সড় পরিবর্তন। এক্ষেত্রে খাবারের তালিকায় রাখতে হবে ফল, শাক, সবজির মতো ফাইবার সমৃদ্ধ খাবার। এতে মল নরম হবে। যে কারণে পরোক্ষভাবে এই সমস্যা কমে আসবে।

Leave a Reply

Translate »