দিল্লিতে আফগান দূতাবাসের কার্যক্রম বন্ধ

আইকোনিক ফোকাস ডেস্কঃ ভারতের নয়াদিল্লিতে আফগান দূতাবাসের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। মোদি সরকারের কাছ থেকে সাহায্য না পাওয়ায় বন্ধ করতে বাধ্য হয়েছেন বলে দূতাবাসের কর্মীরা অভিযোগ করেছেন।

শনিবার (৩০ সেপ্টেম্বর) রাতে এক বিবৃতিতে ১ অক্টোবর থেকে দূতাবাস বন্ধের এ ঘোষণা দেওয়া হয়।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

আরো পড়ুনঃমৃত্যুদণ্ড হতে পারে ইমরান খানের

এতে বলা হয়, অত্যন্ত পরিতাপের বিষয়, নয়াদিল্লিতে দূতাবাস বন্ধ করে দিতে হচ্ছে। আমাদের অনুরোধ, এর আগে ভারত সরকারের কাছে জমা দেওয়া চার দফা যেন গুরুত্বের সঙ্গে দেখা হয়। বিশেষ করে দূতাবাস প্রাঙ্গণে যেন আফগানিস্তানের পতাকা ওড়াতে দেওয়ার বিষয়টি বিবেচনা করা হয় এবং কাবুলের ভবিষ্যৎ বৈধ সরকারের কাছে দূতাবাসের সমস্ত কিছু যেন হস্তান্তর করা হয়।

আফগানিস্তানের বর্তমান তালেবান সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি ভারত। কিন্তু দেশটিতে এখনও ভারতসহ ১২টি দেশের দূতাবাস চালু রয়েছে। নরেন্দ্র মোদি সরকার আগেই জানিয়েছিল, আফগানদের জন্য চালু করা মানবিক সাহায্য, বাণিজ্য ও মেডিকেল সহায়তা চালু রাখতে দূতাবাস খোলা রাখা হয়েছে।

অপরদিকে পদচ্যুত আশরাফ ঘানি সরকার নিযুক্ত কূটনীতিকদের দিল্লির আফগান দূতাবাস থেকে কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছিল ভারত। কিন্তু এবার আফগান দূতাবাসের কর্মকর্তারাই ভারত ছেড়ে অন্যান্য দেশে আশ্রয় নিয়েছেন বলে দূতাবাস সূত্রে জানানো হয়েছে।

তবে, দিল্লিতে আফগান দূতাবাস বন্ধ হলেও মুম্বাই ও হায়দরাবাদে এর কনসুলেটগুলো চালু থাকবে।

Leave a Reply

Translate »