টক দই এর উপকারিতা এবং অপকারিতা

আইকোনিক ফোকাস ডেস্কঃটক দইয়ে যেমন নানান রকম উপকারী উপাদান রয়েছে তেমনি টক দই খাওয়ারও কিছু নিয়ম কানুন রয়েছে । যদি আপনি নিয়ম মেনে টক দই খান তাহলে শরীরের উপর ক্ষতিকর প্রভাব পড়বে না । সাধারণত সারা দিনে এক কাপ টক দই খাতে পারেন বা এক কাপ টক দই খাওয়া উচিৎ । সকালে এবং দুপুরের খাবারে টক দই খাওয়া যেতে পারে । তবে টক দই রাতে না খাওয়াই শ্রেয় ।

টক দই খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নিই –
  • বিভিন্ন ঋতু পরিবর্তনের সময়, বিশেষ করে বর্ষাকালে হঠাৎ বৃষ্টি আর গরম মিলে শরীরে ঠান্ডা, সর্দি, জ্বর এর আক্রমণ দেখা দেয় । এসব সমস্যার প্রতিরোধ করতে নিয়মিত খাদ্যতালিকায় টক দই রাখুন । রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে টক দইয়ের জুড়ি নাই । ঠান্ডা সর্দি ও জ্বর না হওয়ার জন্য টক দই ভালো কাজ করে ।
  • টক দই রয়েছে বেশ কিছু উপকারী উপাদান, শরীরের ক্ষতিকর উপাদান গুলি ধ্বংস করে । দইয়ের উপকারী ব্যাকটেরিয়া ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং শরীরের উপকারী ব্যাকটেরিয়াকে বাড়িয়ে হজম শক্তি বৃদ্ধি করে এবং শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে । বিভিন্ন ঋতুতে নানা রকম খাবারে হজম শক্তিতে বিপত্তি দেখা দেয় । তাই এই সমস্যা সমাধানে টকদই বেশ কার্যকর ।
  • টক দই এ রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া ও কোলন ক্যান্সারের রোগীদের জন্য বিশেষভাবে উপকারী । টক দই হৃদরোগীদের জন্য অনেক উপকারী একটি খাবার । উচ্চ রক্তচাপের রোগীরা নিয়মিত দই খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারবেন । এছাড়া টকদই রক্তশোধনেও বিশেষ ভূমিকা পালন করে থাকে ।
  • আরও পরুনঃডিম খাওয়ার স্বাস্থ্যসম্মত উপায়
  • টক দই এ রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম ও ভিটামিন ডি । এসব উপাদান হাড় ও দাঁতকে মজবুত করতে সাহায্য করে । টক দইয়ের আমিষ দুধের থেকে সহজে হজম হয় । তাছাড়া যাদের দুধের হজমে সমস্যা রয়েছে তারা দুধের পরিবর্তে টক দই খেতে পারেন ।
  • বিভিন্ন ঋতুর শুরুতে কখনো গরম কখনো ঠান্ডা অনুভূত হয় । এ সময় টক দই খেলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে ।
  • সারাবছর নিয়মিত টক দই খেলে অনেক উপকার পাওয়া যায় । যারা ওজন কমাতে চান তাদের জন্য এটি খুব ভাল একটি খাবার । পুষ্টিহীন ও বেশি ক্যালোরিযুক্ত জাঙ্ক ফুড না খেয়ে পুষ্টিকর টক দই খাওয়া উচিত। এতে থাকা আমিষ সহজে হজম হতে সময় লাগে, তাই পেট ভরা ভরা বোধ হয় এবং অতিরিক্ত খাবার খেতে ইচ্ছা করে না । আর সে কারণেই ওজন নিয়ন্ত্রণে থাকে ।
  • টক দই মানব শরীরে বিষাক্ত টক্সিন জমতে বাধা প্রদান করে । তাই অন্ত্রনালী পরিষ্কার রেখে মানব শরীরকে সুস্থ রেখে বুড়িয়ে যাওয়া ও অকাল বার্ধক্য রোধ করতে সাহায্য করে । মানব শরীরে বিষাক্ত টক্সিন কমে যাওয়ার কারণে ত্বকের সৌন্দর্যও বৃদ্ধি পায় ।
  • গরমকালে অতিরিক্ত ঘাম বের হয়ে যাওয়ার কারণে শরীরে পানিশূন্যতা দেখা দেয় । টক দই শরবত করে খেলে একদিকে যেমন শরীরের গরম তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং ঠিক তেমনি শরীরে পানিশূন্যতাও দূর করবে ।
টক দই খাওয়ার অপকারিতা সম্পর্কে জেনে নিই –
  • যারা টনসিলে আক্রান্ত তাদের অতিরিক্ত টক দই খাওয়ার ফলে গলার টনসিল বেড়ে যেতে পারে । ঠাণ্ডা হোক বা গ্রীষ্ম কাল অল্প পরিমান খেতে পারেন ।
  • যারা বাতের ব্যাথায় ভুগছেন তারা টক দই খাওয়া থেকে বিরত থাকুন । টক দই খেলে জয়েন্টের ব্যাথা বেড়ে যেতে পারে ও দেখা দিতে পারে নানা রকমের সমস্যা । যারা বাতের ব্যাথায় ভুগছেন তারা টক দই খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিন ।
  • যারা ডায়াবেটিসে আক্রান্ত তারা টক দই খাওয়ার ব্যাপারে সাবধান হতে হবে । যারা ডায়াবেটিসে আক্রান্ত তারা টক দই বেশি খেলে ডায়াবেটিস বেড়ে যেতে পারে । যার কারনে ডায়াবেটিস রোগীদের স্বাস্থ্যের অবনতি ঘটতে পারে । আর সে কারনে টক দই খাওয়ার ব্যাপারে সতর্ক হওয়া খুবই জরুরী ।
  • যারা গ্যাসের সমস্যায় ভুগছেন তাদের জন্য টক দই খুবই ক্ষতিকর হতে পারে । অতিরিক্ত টক দই খাওয়ার ফলে বুকজ্বালা এবং গ্যাসের সমস্যায় পড়তে পারেন । যদি টক দই খেতেই হয় তাহলে দুপুরে খাওয়ার পর অল্প পরিমান খেতে পারেন ।

Leave a Reply

Translate »