জেলখানার দরজা খুলে দিল তালেবান

আফগানিস্তানের ক্ষমতা দখলের পরে দেশটির প্রায় সকল জেলখানার দরজা একে একে খুলে দিচ্ছে তালেবান। দেশটির রাজধানী কাবুল দখল করার পরেই সেখানকার প্রধান জেলখানার দরজা খুলে দিয়েছে তালেবান। সেখানে বন্দি সব তালেবান যোদ্ধাদের মুক্তি দেওয়া হয়েছে। সেই সঙ্গে কাবুলের প্রায় সব সরকারি ভবনের মাথায় উড়ছে তালেবানের পতাকা। কাবুল দখলের পর বাগরাম বিমানঘাঁটিতে অবস্থিত বাগরাম কারাগারের দরজা খুলে দিয়েছে তালেবান। এ কারাগারের দখল ছিল আমেরিকার সেনাবাহিনীর হাতে। কিন্তু আফগানিস্তান থেকে আমেরিকা সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরে গত ১ জুলাই আফগান সেনাবাহিনীকে সেই জেলের দায়িত্ব দেওয়া হয়। শুধু তাই নয়, এর আগে কান্দাহার থেকে শুরু করে আফগানিস্তানের যেসব শহরের দখল তালেবান নিয়েছে, সেই শহরের জেল থেকে বন্দিদের ছেড়ে দেওয়া হয়েছে।

এর আগে আফগানিস্তানের প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান যোদ্ধারা। তবে প্যালেসের পরিস্থিতি এখন কি অবস্থায় আছে তা অস্পষ্ট। স্থানীয় সাংবাদিক বিলাল সারওয়ারির বলেন, ‘ক্ষমতা হস্তান্তর নিয়ে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসেছিল তালেবান প্রতিনিধিরা। সেখানে চুক্তির একটি অংশ ছিল যে, প্রেসিডেন্ট আশরাফ গনি প্যালেসের ভেতরে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেবেন। কিন্তু তার পরিবর্তে তিনি এবং তার সহযোগীরা দেশ ছেড়ে চলে যান। তখন প্যালেসের কর্মচারীদের চলে যেতে বলা হয়েছিল এবং সেটি খালি ছিল।’

তালেবানরা পরে বার্তা সংস্থা রয়টার্সকে জানায় যে, ‘তারা প্যালেস দখল করেছে।’ কাবুলের দখল নেওয়ার পর ইতোমধ্যে প্রায় সব সরকারি ভবন খালি হয়ে গেছে। সেসব ভবনের মাথায় উড়ছে তালেবানের পতাকা। গোটা শহরজুড়ে ক্ষমতা বদলের ছবি স্পষ্ট।

এর আগে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছিলেন, রোববার প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়ে প্রতিবেশী দেশ তাজিকিস্তানের উদ্দেশে রওয়ানা দিয়েছেন। এ বিষয়ে জানতে আফগান প্রেসিডেন্টের কার্যালয়ে যোগাযোগ করা হলে তারা জানায়, নিরাপত্তাজনিত কারণে আশরাফ গানির গতিবিধি সম্পর্কে এই মুহূর্তে কিছু বলা সম্ভব হচ্ছে না। প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগীরাও তার সঙ্গে দেশ ছেড়েছেন বলে জানিয়েছে আফগান টেলিভিশন নেটওয়ার্ক টোলো নিউজ। এমনকি আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও দেশ ছেড়ে পালিয়েছেন বলে শোনা যাচ্ছে।

Leave a Reply

Translate »