জীবনে প্রশান্তি ও সৌভাগ্য লাভে যে আমল করবেন!! এখনি জেনে রাখুন।

আইকোনিক ফোকাস ডেস্কঃ মুসলমানের মূল্যবান ও একমাত্র সম্বল ঈমান। দুনিয়া ও পরকালের সব কিছুর সঙ্গেই মানুষের ঈমান জড়িত। ঈমানবিহীন যে কোনো কাজই আল্লাহর কাছে মূল্যহীন।১ কোটি লেখার পূর্বে যদি ১ না থাকে তাহলে বাকী ৭ টি শুণ্য যেমন অর্থহীন। একই ভাবে ঈমানবিহীন একজন মানুষের ৫০০ বছর এর ইবাদত ও মূল্যহীন।তাইতো মানুষ জীবনের অন্তিম মুহূর্তে ঈমান নিয়ে হলেও মৃত্যুবরণ করতে চায়। কেননা ঈমানি মৃত্যুতেই রয়েছে চিরকালীন মুক্তি। ঈমান নিয়ে মৃত্যুবরণ করা একজন মুমিন মুসলমানের জন্য প্রশান্তি ও সৌভাগ্যের বিষয়।এর অন্যতম উপায় হলো কুরআন-সুন্নাহভিত্তিক জীবন পরিচালনা করা।

YouTube player

চলুন জীবনের প্রশান্তি ও সৌভাগ্য লাভের যে আমলগুলো আমরা করবো রাসুল পাক (সা) যে আমলগুলো নিয়মিত করতেন আর আমাদের শিখিয়েছেন তা হলো,আল্লাহুম্মা ইন্নি আউজু বিকা আন উশরিকা বিকা ওয়া আনা আলামু, ওয়া আসতাগফিরুকা লিমা লা আলামু।’ অর্থ : ‘হে আল্লাহ! আমার জানামতে আপনার প্রতি শিরক হয় এমন ভয়াবহ অপরাধ থেকে বেঁচে থাকার আশ্রয় চাই। আর আমার অজানায় ঘটে যাওয়া শিরক থেকেও ক্ষমা প্রার্থনা করি। আর একটি দোয়া- ‘আল্লাহুম্মা মুছাররিফাল কুলুবি ছাররিফ কুলুবানা আলা ত্বাআতিকা। অর্থ : হে (মানুষের) অন্তর পরিবর্তনকারী আল্লাহ! আমাদের অন্তরকে আপনার আনুগত্যের দিকে পরিবর্তন করে দিন।’ (মুসলিম, মিশকাত)

আর একটি দোয়া হচ্ছে- ‘ইয়া মুকাল্লিবাল কুলুবি ছাব্বিত কালবি আলা দিনিকা।’ অর্থ : ‘হে (মানুষের) অন্তর পরিবর্তনকারী! আমার অন্তরকে তোমার দীনের উপর দৃঢ় রাখ। (তিরমিজি, মিশকাত)

আর একটি দোয়া- ‘রাব্বানা আফরিগ আলাইনা সাবরাও ওয়া তাওয়াফ্ফানা মুসলিমিন।’ অর্থ : হে আমাদের প্রতিপালক! আপনি আমাদের ধৈর্যদান করুন এবং মুসলিম হিসেবে মৃত্যু দান করুন।

‘রাব্বানা লা তুযেগ কুলুবানা বাদা ইজ হাদাইতানা ওয়া হাবলানা মিল্লাদুনকা রাহমাতান ইন্নাকা আংতাল ওয়াহহাব।’ অর্থ : ‘হে আমাদের প্রভু! সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে ধাবিত করো না; এবং তোমার কাছ থেকে আমাদেরকে অনুগ্রহ দান কর; নিশ্চয় তুমিই সবকিছুর দাতা।’

আর একটি দোয়া হলো- ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল ফিতানি মা জাহারা মিনহা ওয়া মা বাত্বান।’ অর্থ : ‘হে আল্লাহ! যে ফেতনাগুলো দেখা যায় আর যেগুলো দেখা যায় না, সব ধরনের ফেতনা থেকে আপনার কাছে আশ্রয় চাই।’

সর্বোপরি আল্লাহর কাছে এ ধরনা বেশি দেয়া  ‘ইহদিনাস সিরাতাল মুসতাকিম। সিরাতাল্লাজিনা আনআমতা আলাইহিম। গাইরিল মাগদুবি আলাইহিম ওয়া লাদ্দাল্লিন।’ অর্থ : ‘আমাদের সহজ সরল পথের হেদায়েত দিন। যে পথে চলা লোকদের ওপর আপনি নেয়ামত দান করেছেন। অভিশপ্ত ও গোমরাহির পথ থেকে বিরত রাখেন।’

আল্লাহ তাআলা মুমিন মুসলমানকে প্রশান্তি ও সৌভাগ্যের মৃত্যুদানে কুরআন-সুন্নাহভিত্তিক জীবন গড়ার তাওফিক দান করুন। ঈমানের ওপর অটল ও অবিচল থাকার তাওফিক দান করুন। সাদেক্বিন-সত্যবাদীদের সঙ্গে চলার এবং সুসম্পর্ক রাখার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Translate »