কোহলি-রাহুলের ব্যাটে রানের পাহাড়

আইকোনিক ফোকাস ডেস্কঃ এশিয়া কাপের সুপার ফোরের মঞ্চে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মহারণে হানা দিয়েছিল বৃষ্টি। বেরসিক বৃষ্টিতে আগের দিন ম্যাচ ভেস্তে যাওয়ায় রিজার্ভ ডেতে গড়ায় দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই। আজ আবারও ব্যাট করতে নেমে লোকেশ রাহুল ও বিরাট কোহলির জোড়া সেঞ্চুরিতে ভর করে রানের পাহাড় গড়েছে রোহিত শর্মার দল।

কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে আগের দিন ২৪.১ ওভারে ২ উইকেটের বিনিময়ে ভারত ১৪৭ রান সংগ্রহ করার পর বৃষ্টিতে ম্যাচ রিজার্ভ ডেতে গড়ায়। আজ ব্যাটিংয়ে নেমে রাহুল-কোহলির অবিচ্ছিন্ন জুটিতে নির্ধারিত ৫০ ওভারে ৩৫৬ রানের বিশাল সংগ্রহ পেয়েছে ভারতীয়রা। রাহুল ১১১ ও কোহলি ১২২ রানে অপরাজিত থাকেন।

আগের দিন টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তবে পাক পেসারদের আগ্রাসী ব্যাটিংয়ে তুলোধুনো করে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিল। ফলে মাত্র ৮ ওভার ২ বলে দলীয় ফিফটি আসে ভারতের।

এরপর ১৩.২ ওভারেই দলীয় শতরান পার করে ফেলেছিল ভারত। দুই ওপেনারই তুলে নেন হাফসেঞ্চুরি। ৩৭ বলে ১০টি চারের সাহায্যে পঞ্চাশ স্পর্শ করেন শুভমান। আর ৪২ বলে টি চার ও ৪টি ছক্কায় নিজের ফিফটি পূরণ করেন রোহিত। উদ্বোধনী জুটিতে দলীয় ১২১ রানের মাথায় আউট হন ভারতের অধিনায়ক।

আরো পড়ুনঃবিশ্বকাপের স্কোয়াডে থাকছেন মাহমুদউল্লাহ!

১৭তম ওভারে পাল লেগ স্পিনার শাদাব খানের ফ্লাইটেড ডেলিভারিতে লংঅফের উপর দিয়ে ছক্কা হাঁকাতে গিয়ে ফাহিম আশরাফের হাতে ক্যাচ দিয়ে বসেন তিনি। ফলে ব্যক্তিগত ৫৬ রানে ফেরেন ভারতীয় অধিনায়ক। এর পরের ওভারে দ্বিতীয় স্পেলে বোলিংয়ে ফিরেই শুভমানকে ফেরান শাহিন শাহ আফ্রিদি।

শাহিন শাহ আফ্রিদির গুডলেন্থের বলে ড্রাইভ করতে গিয়ে কভারে শাদাবের হাতে ধরা পড়েন এই ওপেনার। ৫২ বলে ৫৮ রান তার ব্যাট থেকে। এরপর রাহুল-কোহলির জুটিতে অবিচ্ছিন্ন থেকেই ২৪.১ ওভারে ২ উইকেটের বিনিময়ে ভারত ১৪৭ রান সংগ্রহ করার পর বৃষ্টি আসায় শেষ পর্যন্ত ম্যাচ রিজার্ভ ডেতে গড়ায়।

আজকে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই পাকিস্তানি বোলারদের দেখেশুনে ব্যাটিং করেন তারা। ফলে আন্তর্জাতিক ক্রিকেট প্রত্যাবর্তনের ম্যাচে ১০০ বলে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি পূর্ণ করেন রাহুল। শেষ পর্যন্ত ১০৬ বলে ১১১ রান করে অপরাজিত থাকেন তিনি। তার ইনিংসে ছিল ১২ চার ও ২ ছক্কার মার।

আর কোহলি ৮৪ বলে ৬টি চার ও ২ ছক্কায় সেঞ্চুরি করেন। এটা ছিল ওয়ানডেতে তার ৪৭তম। আর সব মিলিয়ে ৭৭তম আন্তর্জাতিক সেঞ্চুরি। ৯৪ বলের ইনিংসে কোহলি ১২২ রানে অপরাজিত থাকেন। এই জুটি ২৩৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে নির্ধারিত ৫০ ওভারে ৩৫৬ রানের বিশাল সংগ্রহ পেয়েছে ভারতীয়রা।

Leave a Reply

Translate »