কিভাবে মেকআপ করতে হয় শুরু থেকে শেষ

আইকোনিক ফোকাস ডেস্কঃ মেকআপের বেইজ করতে বসার আগে দিনের পার্টি না, রাতের পার্টি, ওয়েদার কেমন এই বিষয়গুলো লক্ষ রাখতে হবে । যদি দিনের পার্টি হয় তাহলে বেইজটা করতে হবে যত হালকা এবং ন্যাচারাল করা যায়। আর রাতের পার্টি হলে একটু ভারি বেইজ হলে সমস্যা হয় না বরং লাইটিং-এ ছবি ভালো আসবে। 

আরও পড়ুন ঃজাকারবার্গের সাফল্যের ৬ টি মন্ত্র

 

বেইজ করার আগে মুখে একটা উপটান লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এবার বরফ ঘষে নিন ১০ মিনিট। হয়ে গেলে ড্রাই স্কিনের জন্য ময়েশ্চারাইজ করে নিন। তৈলাক্ত ত্বকের জন্য যদি ওয়েল ফ্রি ময়েশ্চারাইজার থাকে তাহলে তা দিয়ে নিন হালকা করে।

 

আরও পড়ুন ঃটক দই এর উপকারিতা এবং অপকারিতা

 

পারফেক্ট বেইজ মেকআপঃ

প্রাইমার ব্যাবহার: এবার মুখে মেকাপের প্রথম ধাপ হিসেবে প্রাইমার লাগান।হাত অথবা তুলার সাহায্যে খুব অল্প পরিমাণে প্রাইমার নিয়ে সারা মুখে সমান ভাবে অ্যাপ্লাই করুন। প্রাইমার অল্প ব্যাবহার করুন, কারন প্রাইমার বেশি ব্যবহার করলে পরে মেকাপ ভালো মতো মুখে বসবে না।

 

কনসিলার:  কনসিলার মুখের যেকোনো দাগ,চোখের নিচের কালি ঢেকে দেয়।তবে নিজের স্কিনটোনের সাথে মিলিয়ে কনসিলার কিনতে হলে আপনার ফাউন্ডেশন থেকে অর্ধেক শেড হালকা রংয়ের কনসিলার নির্বাচন করতে হবে। তবে চোখের নিচে ডার্ক সার্কেল থাকলে হালকা সবুজ বা হালকা হলুদ রঙের কনসিলার ভালো কাজ করবে।

ফাউন্ডেশন : পারফেক্ট মেকআপ শুরু হয় ভালো বেস দিয়ে, আর বেসের প্রথম শর্ত হল নিজের ত্বক অনুযায়ী ফাউন্ডেশন ব্যবহার করা। তবে ফাউন্ডেশন কিনতে হবে নিজের গায়ের শেড থেকে এক বা দুই শেড হালকা রংয়ের, কারন হালকা রংয়ে ত্বক উজ্জ্বল দেখাবে।মুখ তৈলাক্ত হলে পাউডার ফাউন্ডেশন ও লাগাতে পারেন।

আরও পড়ুন ঃমাথাব্যথার কারণ ও প্রতিকার

 

ফেইস পাউডার: প্রথমে  বড় makeup / মেকআপ ব্রাশ দিয়ে সম্পূণ মুখে ফেইস পাউডার ব্রাশ করুন। তারপর পাউডার পাফ অথবা ফেইস পাউডারের সাথে দেওয়া স্পঞ্জ দিয়ে হাল্কা করে বেইজের উপর বুলিয়ে বেইজ সেট করে নিন তাহলেই হবে।

 

আইলাইনার:– লিকুইয়েড,জেল,পেন্সিল যেকোন আইলাইনারই আপনি নির্বাচন করতে পারেন আপনার পছন্দ মত, আর বিকল্প হিসাবে কাজল ও ব্যবহার করা যেতে পারে।আইলাইনার দিয়ে চোখের পাতার উপর ছোট একটি লাইন টানুন।তবে মনে রাখবেন অবশ্যই ছোট ছোট লাইন এবং স্ট্রোক দিয়ে শুরু করতে হবে।কারন ছোট ছোট স্ট্রোক আপনার চোখে খুব সুন্দর ফিনিশিং দিবে। আর যদি আপনি আইলাইনার মোটা করে দিতে চান তাহলে প্রথম আইলাইনার শুকানোর পর আরেকবার দিতে পারেন।

মাশকারা: চোখ আকর্ষণীয় করার জন্য ঘন করে মাশকারা দেওয়াটাই ভাল।তাই একবার মাশকারা দিয়ে কিছুক্ষণ রেখে আবার মাশকারা দিন, আর মাশকারা দেওয়ার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে পাতাগুলো যেন একটার সঙ্গে আরেকটা লেগে না যায়।আর তাই মাশকারা দেওয়ার সময়ই চোখের ওপরের পাতা ওপরের দিকে উঠিয়ে দিতে হবে।

ভ্রু-র সাজ:- আইব্রো পেনসিল দিয়ে ভ্রু এঁকে শুকনো মাশকারা ব্রাশ দিয়ে আঁচড়ে নিন।আর ভ্রু কে ন্যাচারাল লুক দিতে চাইলে ভ্রু-র রঙ এর থেকে হালকা রঙ-এর আইশ্যাডো বেছে নিতে পারেন।

 

লিপিস্টিক ব্যবহারঃমেকআপের সাথে মিলিয়ে পছন্দ মত লিপিস্টিক ব্যবহার করুন।ঠোঁটে বেশী সময় লিপষ্টিক রাখতে চাইলে প্রথমে লিপষ্টিক থেকে এক শেড গাঢ় লিপলাইনার দিয়ে ঠোঁট আঁকতে হবে, তাহলে লিপষ্টিক ছড়িয়ে পড়বে না।আর দিনের বেলা ঠোঁটের সাজ়ে ম্যাট লিপষ্টিক দেওয়াটাই ভালো। তবে রাতের জন্য ভারী লিপগ্লস ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Translate »