জাকারবার্গের সাফল্যের ৬ টি মন্ত্র

আইকোনিক ফোকাস ডেস্কঃ সফল মানুষদের নিজের কিছু নিয়ম থাকতে হয় যা সাফল্য অর্জনে অনেক বেশি সহযোগিতা করে থাকে। তেমনি সফলতা অর্জন করার জন্য মার্ক জাকারবার্গ তার জীবনে কিছু নিয়ম মেনে চলতেন। যার কারণে তিনি তার আজকের অবস্থানটি তৈরি করতে পেরেছেন। 

চলুন জেনে নেই  মার্ক জাকারবার্গ তার জীবনে কোন কোন নিয়ম মেনে চলতেন –

১।ভুল থেকে শিক্ষা গ্রহণ করুনঃঅনেকেই মনে করেন ভুল করা তার সফলতার পথে সবচেয়ে বড় বাধা। কিন্তু মার্ক জাকারবার্গ বলেন ভুল করা আপনার সফলতার পথের একটি গুরুত্বপূর্ণ সিঁড়ি হতে পারে যদি আপনি ভুল থেকে শিক্ষা গ্রহণ করেন। যেকোনো কাজেই আমরা প্রায়শই ভুল করে থাকি। তবে ভুল পদক্ষেপের মাধমেই কিন্তু আমরা বুঝতে পারি পরবর্তী সঠিক পদক্ষেপটি কি হবে। মার্ক জাকারবার্গ সব সময় তার ভুল পদক্ষেপগুলোকে ইতিবাচক দৃষ্টিতে দেখতেন। তিনি মনে করেন আমাদের ভুলগুলো থেকে আমরা সঠিক পথটি খুঁজে পেতে পারি।

আরও পড়ুন ঃদ্বিতীয় ওয়ানডে আফগানিস্তানের বিপক্ষে জয়ের লক্ষ্যে বাংলাদেশ

২।নিজেকে কখনো দুর্বল ভাববেন নাঃমার্ক জাকারবার্গ মনে করেন পৃথিবীতে প্রত্যেকটি মানুষের মাঝেই কিছু-না-কিছু প্রতিভা রয়েছে। এবং প্রত্যেকেই সফলতা অর্জন করার যোগ্যতা রাখে। তবে আপনার মাঝে কোন যোগ্যতাটি আছে সেটি আপনাকেই খুঁজে বের করতে হবে। নিজেকে কখনো দুর্বল মনে করা যাবে না। সাধারণত, আমরা সফল ব্যক্তিদের দেখলে ভাবি তাদের মাঝে নিশ্চয়ই বাড়তি কোনো প্রতিভা আছে যা আমাদের মাঝে নেই। কিন্তু এই ধারনাটি সম্পুর্ন ভুল। মার্ক জাকারবার্গ বিশ্বাস করেন, মানুষ চাইলেই যে কোনো কিছু অর্জন করতে পারে তবে সেটি তার চেষ্টা, পরিশ্রম এবং মেধার জোড়ে‌। তাই নিজের প্রতি আত্মবিশ্বাস বজায় রাখাটা খুব জরুরী।

৩।আশেপাশের মানুষের কাছ থেকে শিখুনঃমার্ক জাকারবার্গ এর মতে সেই ব্যক্তি সবচাইতে বেশি বুদ্ধিমান যে তার প্রতিদ্বন্দ্বীর কাছ থেকেও শিখে। একজন সফল ব্যক্তির বৈশিষ্ট্য পর্যালোচনা করলে দেখবেন তারা তাদের জীবনে সবার কাছ থেকেই কিছু না কিছু শিখেছেন। এবং পরবর্তীতে সেগুলোকে নিজের জীবনে কাজে লাগিয়েছেন। যতোটা সম্ভব নিজের আশেপাশের মানুষের কাছ থেকে শিখার চেষ্টা করুন। বিশেষ করে যারা পরিশ্রমী এবং বুদ্ধিমান তাদেরকে দেখে অনেক কিছুই শেখার আছে। মনে রাখবেন, জীবনে সফল হতে গেলে শিখার কোনো বিকল্প নেই।

৪।নিজের সেরাটা দিনঃনিজেকে একজন সফল ব্যক্তি হিসেবে দেখতে চাইলে অবশ্যই আপনাকে নিজের সেরাটি দিতে হবে। মার্ক জাকারবার্গ বলেন আপনি যখন আপনার সর্বোচ্চ প্রচেষ্টা এবং পরিশ্রম দিয়ে কোনো কিছু অর্জন করার চেষ্টা করবেন তখন আর আপনাকে ফিরে তাকাতে হবে না। মনে রাখবেন আপনি যখন নিজের সেরাটা দিবেন, বিনিময়ে তার আশানুরূপ ফলাফল পাবেন।

আরও পড়ুন ঃমাথাব্যথার কারণ ও প্রতিকার

৫।সময়কে কাজে লাগানঃআপনার জীবনের প্রতিটি মুহূর্ত আপনি কি কাজে ব্যয় করছেন তা খুবই গুরুত্বপূর্ণ। মার্ক জাকারবার্গ বলেন, সময়কে সব সময় সঠিক কাজে ব্যবহার করা উচিত। আপনি জীবনে তখনি সফল হবেন যখন আপনার সময়কে কাজে লাগাতে পারবেন। আমাদের মাঝে অনেকেই আছেন যারা অপ্রয়োজনে অনেক সময় নষ্ট করে ফেলেন। দিন শেষে দেখা যায়, সফল হওয়ার তীব্র আকাঙ্ক্ষা থাকার পরও শুধুমাত্র সময়কে কাজে লাগানোর অভাবে তিনি আর সফল হতে পারছেন না। তাহলে এবার একটু ভেবে দেখুন আপনি আপনার সময়কে কি ধরনের কাজে ব্যবহার করছেন।

৬।অন্যের মতামতকে গুরুত্ব দিনঃমার্ক জাকারবার্গ বলেন আপনি যে কাজ করছেন সে সম্পর্কে অন্যের মতামত গ্রহণ করাটাও খুব জরুরি। দেখা গিয়েছে, যে ব্যক্তিরা নিজের কাজ সম্পর্কে একক সিদ্ধান্ত না নিয়ে বাকিদের মতামতকেও গুরুত্ব দেন তারা তুলনামূলক বেশি সফল হয়ে থাকেন। মার্ক জাকারবার্গ তাঁর কোম্পানির বাকি কর্মচারীদের মতামত জানতে একটি সাপ্তাহিক বৈঠক চালু করেন। যেখানে তার কোম্পানির কর্মচারীরা তাকে তার কোম্পানির অগ্রগতি, পরিকল্পনা এবং ভবিষ্যৎ কার্যক্রম সম্পর্কে যেকোনো ধরনের প্রশ্ন করেন। এর মাধ্যমে মার্ক জাকারবার্গ তার কর্মচারীদের প্রতিক্রিয়া সম্পর্কে জানতে পারেন এবং তাদের মতামত গ্রহণ করতে পারেন।

Leave a Reply

Translate »