ওয়াইফাই রাউটারের স্পিড বাড়ানোর কয়েকটি সহজ উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃ বেশি খরচ করে দামী প্ল্যান সাবস্ক্রাইব করেও অনেক সময় স্লো ইন্টারনেট ব্যবহার করতে হয়। তবে এই সমস্যার জন্য অনেক সময় দায়ী থাকে Wi-Fi নেটওয়ার্ক। খুব সহজে ওয়াইফাই রাউটারের স্পিড সমস্যার সমাধান করে ইন্টারনেটের স্পিড বাড়াবেন কীভাবে? জানুন।

  • চোখের উচ্চতায় রাখুন : সিগনাল সবচেয়ে ভালো পেতে মাটি থেকে ৫ ফুট উচ্চতায় রাউটার বসাতে হবে। সিগনালে বিঘ্ন ঘটতে পারে এমন কোনো ডিভাইসের সঙ্গে রাউটার রাখবেন না। চোখের উচ্চতায় রাউটার রাখুন।
  • কম ডিভাইস কানেক্ট করুন : একইসঙ্গে অনেক ডিভাইস যুক্ত করলে ইন্টারনেটের গতি কমে যায়। এখন বেশ কিছু রাউটারে ডিভাইস ব্লক করার অপশন রয়েছে। যদি দেখেন কোনো নির্দিষ্ট ডিভাইস বেশি ব্যান্ডউইডথ টেনে নিচ্ছে, তাকে ব্লক করুন। শুধুমাত্র ইন্টারনেট সার্ফ করার জন্য ওয়াই-ফাই ব্যবহার করতে বলুন। যদি কেউ কিছু ডাউনলোড করতে চান, তাকে অপেক্ষা করতে বলুন।

        আরও পড়ুন ঃত্বকে উজ্জ্বলতা বাড়াতে ৪টি সহজ মাস্ক

  • রিপিটার কানেক্ট করুন : অনলাইন শপিং পেইজে এবং বাজারে দাম মোটামোটি এক হাজার টাকা থেকে শুরু এমন অনেক রিপিটার পাবেন। ওয়াই-ফাইর গতি বাড়াতে বিপিটার বেশ কার্যকর। বাড়িতে যদি পুরনো রিপিটার থাকে সেটাও রিপিটার হিসেবে ব্যবহার করতে পারেন। এটি ফোনের নেটওয়ার্ক রিসেট করে। আপনি নিজেও এটি করতে পারেন। এ জন্য আপনাকে সেটিংসে যেতে হবে এবং নেটওয়ার্ক সেটিংটি স্বয়ংক্রিয় থেকে ম্যানুয়াল পর্যন্ত যেতে হবে।
  • USB রাউটার ব্যবহার করুন : রাউটার কেনার আগে USB পোর্টযুক্ত রাউটার কিনুন। USB পোর্ট থাকলে তাতে এক্সটার্নাল হার্ড ড্রাইভ কানেক্ট করতে পারেন। এ ধরনের রাউটার বেশ শক্তিশালী হয়। তাতে সিগনালও বেশ ভালো পাওয়া যায়।
  • রাউটার বাড়ির মাঝখানে রাখুন : ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য রাউটারকে বাড়ির মাঝখানে রাখুন। অনেকেই টেবিলের ওপরে রাউটার রাখেন, ফলে আশপাশে ভারী বস্তু বা আসবাব থাকার কারণে ওয়াই-ফাইয়ের সিগন্যালের গতি কমে যায়। এ সমস্যা সমাধানে ঘরের মাঝামাঝি স্থানে মেঝে থেকে ওপরের দিকে রাউটার রাখতে হবে। এতে ঘরের সব দিকে সমানভাবে ওয়াই-ফাই সিগন্যাল পাওয়া যাবে। অনেকেই তারের পরিমাণ কম রাখার জন্য জানালার পাশে রাউটার রাখেন। যার ফলে ঘরের ভেতর ভালো গতি পাওয়া যায় না।

Leave a Reply

Translate »