ইন্টারনেট কি ও  কিভাবে কাজ করে ?

আইকোনিক ফোকাস ডেস্কঃইন্টারনেট হল কোটি কোটি কম্পিউটার এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসের একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক ।  ইন্টারনেটের মাধ্যমে, বিশ্বের যে কোনো স্থানে থাকা তথ্য অ্যাক্সেস করা, বিশ্বের যে কোন প্রান্তে থাকা যে কোন ব্যক্তির সাথে যোগাযোগ করা এবং আরও অনেক কিছু করা সম্ভব ।

ইন্টারনেট কিভাবে কাজ করে ?

ইন্টারনেটের মাধ্যমে মূলত ডেটা এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা হয় । “প্যাকেট স্যুইচিং” নামক একটি সিস্টেমের মাধ্যমে ডেটা ইন্টারনেটে স্থানান্তরিত হয় । প্যাকেট স্যুইচিং সিস্টেমে ডাটা কে পৃথক পৃথক টুকরোতে ভাগ করে ডেটা সেন্ড করা হয়, এই প্রতিটি পৃথক টুকরোর সাথে, ডাটাকে যে গন্তব্যের উদ্দেশ্যে পাঠানো হয়েছে সেই গন্তব্যের ট্যাগ লাগানো থাকে ।

আরও পড়ুন ঃ একাধিক হোয়াটসঅ্যাপ ব্যবহার করার কৌশল

একবার সমস্ত পৃথক টুকরো কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছে গেলে, সেগুলিকে আবার পুনরায় একত্রিত করে ইমেইল, ওয়েবপেজ বা ডকুমেন্ট তৈরি করা হয় । যা আপনি আপনার ডিভাইসের স্ক্রিনে দেখতে পান । প্যাকেট সুইচিং সিস্টেম অনেক মানুষকে একসাথে ইন্টারনেট ব্যবহার করার সুযোগ দেয় । যদি প্যাকেট স্যুইচিং সিস্টেম ব্যবহার না করা হয় এবং ডেটা গুলোকে টুকরো টুকরো না হয়ে পাঠানো হয়, তাহলে প্রতিবার কেউ একটি সম্পূর্ণ ডাটা পাঠালে নেটওয়ার্কের একটি সম্পূর্ণ অংশ বল্ক হয়ে যাবে এবং সেই ডেটা কাঙ্ক্ষিত গন্তব্যে না পৌঁছা পর্যন্ত অন্য কোন ডেটা ট্রান্সফার হবে না ।

অনেক মানুষ internet ইউজ করার অর্থ হল অনেক বেশি ডেটা জেনারেট করা এবং সেই সাথে অনেক বেশী ডাটা বিনিময় করা । অনেক বেশী মানুষের মধ্যে প্রয়োজনীয় ডেটা আদান প্রদান সহজ করার জন্য সার্ভার ব্যবহার করা হয় ।

ইন্টারনেট হল ফিজিক্যাল ক্যাবল বা তারের একটি ওয়ার্ল্ডওয়াইড নেটওয়ার্ক । যার মধ্যে তামার টেলিফোন ক্যাবল, টিভি ক্যাবল এবং ফাইবার অপটিক ক্যাবল অন্তর্ভুক্ত । এমনকি Wi-Fi এবং 3G/4G এর মতো ওয়্যারলেস কানেকশনগুলোও internet অ্যাক্সেস করার জন্য এই ফিজিক্যাল ক্যাবলের উপর নির্ভর করে ।

আপনি যখন কোন ওয়েবসাইট ব্রাউজ করার জন্য আপনার কম্পিউটারের ব্রাউজারে হিট করেন, তখন আপনার কম্পিউটার সেই ওয়েবসাইটের সার্ভারে এই ক্যাবলের মাধ্যমে একটি রিকোয়েস্ট পাঠায় । সার্ভার হল যেখানে ওয়েবসাইটগুলির তথ্য সংরক্ষণ করা থাকে এবং এটি অনেকটা আপনার কম্পিউটারের হার্ডড্রাইভ অর্থাৎ হার্ডডিস্কের মতো কাজ করে ৷ রিকোয়েস্ট আসার পরে, সার্ভার ওয়েবসাইটটি চেক করে এবং সঠিক ডেটা আপনার কম্পিউটারে ফেরত পাঠায় । আর এই সমস্ত বিষয়টি মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ঘটে ।

Leave a Reply

Translate »