অ্যাশেজের পর টেস্ট ব্যাটিংয়ে কার টেস্ট র‍্যাঙ্কিং কত?

আইকনিক ফোকাস ডেস্কঃ অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাটিং করেন ইংলিশ ব্যাটার জো রুট। ডানহাতি এই ব্যাটারের চমৎকার পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়েও। ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ এগিয়েছেন তিনি। এছাড়া দুই ধাপ করে এগিয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও পাকিস্তানের বাবর আজম।

বুধবার (২ আগস্ট) পুরুষ ক্রিকেটারদের টেস্টে র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদকৃত তালিকা প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে রুট এক ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছেন। আর দুই ধাপ করে এগিয়ে যথাক্রমে তিনে ও চারে উঠে এসেছেন স্মিথ ও বাবর।

অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টে ইংল্যান্ডের সিরিজ হারের শঙ্কা উড়িয়ে জয়ের ম্যাচে বড় অবদান রাখেন রুট। ৪৯ রানে জেতা ম্যাচে ৯১ রানের ইনিংস খেলেন তিনি। সিরিজটি শেষ হয় ২-২ সমতায়। ওই ম্যাচের দুই ইনিংসেই ফিফটি করেন স্মিথ। খেলেন ৭১ ও ৫৪ রানের দারুণ দুটি ইনিংস।

আরো পড়ুনঃ হাশিম আমলা ফিরে আসছেন কোচ হয়ে

শীর্ষে থাকা কেন উইলিয়ামসনের (৮৮৩) চেয়ে ২৪ রেটিং পয়েন্ট পিছিয়ে রুট (৮৫৯)। আর শ্রীলঙ্কা সফরে দ্বিতীয় ও শেষ টেস্টে ৩৯ রান করেন পাকিস্তান অধিনায়ক বাবর। ওভালে দুই ইনিংসেই ব্যর্থ হয়ে তিন ধাপ নিচে নেমে এখন পাঁচে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে এখন নবম স্থানে ইংল্যান্ডের হ্যারি ব্রুক। এগিয়েছেন তার সতীর্থ জনি বেয়ারস্টো (১৭তম) ও জ্যাক ক্রলি (২৯তম)। অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজা এক ধাপ এগিয়ে এখন সাতে।

শ্রীলঙ্কাকে ইনিংস ব্যবধানে হারানো কলম্বো টেস্টে দ্বিশতক করা পাকিস্তানের আবদুল্লাহ শফিক দিয়েছেন লম্বা লাফ। ২৭ ধাপ এগিয়ে ২১তম স্থানে তিনি। ফিফটি করে চার ধাপ এগিয়েছেন মোহাম্মদ রিজওয়ান (২৯তম)। সেঞ্চুরি উপহার দেওয়া আঘা সালমানের উন্নতি ২৩ ধাপ, আছেন ৩৫ নম্বরে।

এই সংস্করণের বোলারদের মধ্যে আগের মতোই শীর্ষে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। এদিকে ওভাল টেস্ট দিয়ে পেশাদার ক্রিকেট থেকে বিদায় জানানো ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড দুই ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ে চারে থেকে টেস্ট ক্যারিয়ার শেষ করলেন। এছাড়া ইংলিশ পেসার মার্ক উড ও ক্রিস ওকসেরও উন্নতি হয়েছে।

অ্যাশেজ সিরিজে মোট ২৩ উইকেট নেওয়া অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক দুই ধাপ এগিয়ে আছেন দ্বাদশ স্থানে। শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টে দুই ইনিংসে ৬ উইকেট নেওয়া পাকিস্তানি পেসার নাসিম শাহ ৭ ধাপ উপরে ওঠে এখন ৩৭ নম্বরে। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে বাঁহাতি স্পিনার নোমান আলির উন্নতি ১৩ ধাপ, অবস্থান ৪২তম।

টেস্টে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের যথারীতি চূড়ায় ভারতের রবীন্দ্র জাদেজা। দুই নম্বরে আরেক ভারতীয় স্পিন অলরাউন্ডার রবিচন্দন অশ্বিন। টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান আছেন তিন নম্বর স্থানে।

Leave a Reply

Translate »