সৌদিতে দেখা গেল চাঁদ, ২৮ জুন পালিত হবে ঈদ-উল-আযহা, বাংলাদেশে কবে উদযাপন?

আইকোনিক ফোকাস ডেস্কঃসৌদি আরবে দেখা গেল চাঁদ। অর্থাৎ সোমবার (১৯ জুন) থেকে ইসলামিকের শেষ মাস তথা দ্বাদশ মাস ‘ধু আল-হিজ্জাহ’ শুরু হতে চলেছে। আগামী ২৭ জুন ‘আরাফাহ’ (ইসলাম ধর্ম অনুযায়ী, শেষ আরাফাহের দিনে উপবাস করার মাধ্যমে শেষ হতে চলা বছর এবং আগামী বছরের জন্য প্রায়শ্চিত্ত করা) পালন করবে সৌদি আরব। পরদিন তথা আগামী ২৮ জুন (‘ধু আল-হিজ্জাহ’-র দশম দিন) সৌদি আর ঈদ-উল-আযহা বা কোরবানির ঈদপালন করা হবে।

কোন কোন দেশে ২৯ জুন ঈদ-উল-আযহা পালন করা হবে?

১) মালয়েশিয়া: খলিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী, আজ এশিয়ার দেশে চাঁদ দেখা যায়নি। তাই আগামী মঙ্গলবার (২০ জুন) ইসলামিকের শেষ মাস ‘ধু আল-হিজ্জাহ’ শুরু হবে। অর্থাৎ ২৯ জুন ঈদ-উল-আযহা পালন করা হবে বলে জানানো হয়েছে।

২) ইন্দোনেশিয়া: একাধিক রিপোর্ট অনুযায়ী, রবিবার ইন্দোনেশিয়ায় চাঁদ দেখা যায়নি। অর্থাৎ সেখানেও ২৯ জুন ঈদ-উল -আযহা বা কোরবানির ইদ পালন করা হবে।

ঈদ-উল-আযহা
ঈদ-উল -আযহা

৩) ব্রুনেই: আজ চাঁদ দেখতে পায়নি ব্রুনেইয়ের মানুষ। সেক্ষেত্রে মঙ্গলবার থেকে ‘ধু আল-হিজ্জাহ’ মাস শুরু হবে।ঈদ-উল -আযহা পালন করা হবে ২৯ জুন।

৪) জাপান: ২০ জুন থেকে শুরু হবে ‘ধু আল-হিজ্জাহ’ মাস। ২৯ জুন হবে ঈদ-উল-আযহা।

৫) সিঙ্গাপুর: সিঙ্গাপুরেও আজ চাঁদ দেখা যায়নি। তার ফলে ২৯ জুন পালন করা হবে ঈদ-উল-আযহা। অর্থাৎ ২০ জুন থেকে ‘ধু আল-হিজ্জাহ’ মাস শুরু হবে।

আরও পড়ুন ঃপাঁচফোড়ন শুধু রান্নার স্বাদই বাড়ায় না, রয়েছে ৫টি গুণ

বাংলাদেশে কবে  ঈদ-উল-আযহা পালন করা হবে?

এশিয়ার দুই দেশে কবে ঈদ-উল -আযহা পালিত হবে, তা নির্ধারিত হবে সোমবার। মাগ্রিব প্রার্থনার পর যদি সোমবার চাঁদ দেখা যায়, তাহলে ২০ জুন থেকে ‘ধু আল-হিজ্জাহ’ শুরু হবে। তারপর ২৯ জুন ঈদ-উল -আযহা পালন করা হবে  বাংলাদেশে। যদি সোমবার চাঁদ না দেখা যায়, তাহলে বুধবার (২১ জুন) থেকে ‘ধু আল-হিজ্জাহ’ মাসের সূচনা হবে। আগামী ৩০ জুন পালিত হবে ঈদ-উল -আযহা। সেই পরিস্থিতিতে বাংলাদেশের ইসলাম ধর্মাবলম্বী মানুষরা অধীর আগ্রহে সোমবারের জন্য অপেক্ষা করছেন।

 

Leave a Reply

Translate »