সিলিকা জেলের বহু ব্যবহার

সিলিকা জেল (Silica gel) আমরা কম-বেশী সবাই দেখেছি। নতুন জুতো, ব্যাগ বা প্লাস্টিকের বোতলের ভেতর ছোট মুখ-বন্ধ থলিতে এটি থাকে। দেখতে কিছুটা স্বচ্ছ ছোট ছোট সাদা দানা, একে বলা হয় সিলিকা জেল। এই সিলিকা জেলের কাজ হল আর্দ্রতা শুষে নিয়ে নিজের মধ্যে ধারণ করে রাখা।মূলত এই জিনিসটি বাতাস থেকে আর্দ্রতাকে শোষণ করে আশেপাশের জিনিসকে শুষ্ক ও নতুনের মতো রাখতে সাহায্য করে বিধায় যেকোন নতুন জিনিস কেনার সময়ই প্যাকেটের ভেতর পাওয়া যায় সিলিকা জেল।

অবশ্যই রাসায়নিক এই বস্তুটি খাওয়া যাবে না, তবে ফেলে না দিয়ে প্যাকেটগুলো সংরক্ষণ করলে বেশ কিছু প্রয়োজনীয় কাজে চমৎকারভাবেই ব্যবহার করা যাবে। এমন ছয়টি ব্যবহার সম্পর্কে জানুন।

গহনা চকচকে রাখবে

জুয়েলারি বক্সে অনেক যত্নে পছন্দের গহনা রাখার পরেও কালচে হয়ে যায় । এই সমস্যাটি যেন আর না হয়, সেজন্য জুয়েলারি বক্সে গহনার মাঝে সিলিকা জেলের ছোট প্যাকেট রেখে দিন। এতে করে সিলিকা জেল বাতাসের বাড়তি আর্দ্রতাকে শোষণ করে নেবে এবং গহনা চকচকে থাকবে নতুনের মতোই।

ক্যামেরা ও লেন্স সুরক্ষিত রাখতে

ক্যামেরা ও লেন্সে খুব সহজেই বাংলাদেশের আবহাওয়ায় ছত্রাক দেখা যায়। এমন দামী জিনিস যদি এভাবে নষ্ট হয়ে যায় তবে নিশ্চিতভাবে সেটা দারুণ কষ্টের বিষয়। ক্যামেরা ও লেন্সকে দীর্ঘদিন সুরক্ষিত রাখতে ক্যামেরা ও লেন্সের ব্যাগের ভেতরে কয়েকটা সিলিকা জেল রেখে দিন ও নিশ্চিন্ত থাকুন।

স্নিকার্স ফ্রেশ করবে

নিয়মিত যে স্নিকার্স পরা হয় সেটাতে স্বাভাবিকভাবেই ভেজাভাব ও বাজে গন্ধ দেখা দিবে। এই সমস্যা থেকে দূরে থাকতে চাইলে সাপ্তাহিক বন্ধের দিন স্নিকার্স রোদে রেখে তার ভেতরে ৩-৪টি ছোট সিলিকা জেলের ব্যাগ ছেড়ে দিন। এভাবে ২৪ ঘন্টা রাখার পর একদম ফ্রেশ ও শুকনো স্নিকার্স পরুন।

মোবাইলে পানি পড়লে সিলিকা জেল

অসাবধানতাবশত মোবাইল ফোনে পানি পড়লে দ্রুত পানি মুছে ফেললেও মোবাইলের ভেতরে পানি থেকে যেতেই পারে। এক্ষেত্রে সিলিকা জেল খুব প্রয়োজনীয় একটি উপাদান হিসেবে কাজ করবে। একটি জিপলক ব্যাগে বেশ কয়েকটি সিলিকা জেলের ব্যাগ নিয়ে এতে মোবাইল রেখে দিতে হবে সারারাতের জন্য অথবা অন্তত ৮ ঘন্টার জন্য। মোবাইলের ভেতরের যন্ত্রাংশে কোন পানি থাকলেও সিলিকা জেল তা শোষণ করে নেবে।

কাগজপত্র সুরক্ষিত রাখবে

প্রয়োজনীয় ও জরুরি কাগজপত্রকে আলাদা করে গুছিয়ে রেখে দেওয়া হয়। লম্বা সময়ের জন্য এভাবে রাখার ফলে বাতাসের আর্দ্রতার দরুন সহজেই কাগজ নমনীয় ও নষ্ট হয়ে যেতে পারে। প্রয়োজনীয় কাগজ যেন নষ্ট না হয় যেজন্য যে ফাইল বা ব্যাগের ভেতর কাগজ রাখা আছে তার ভেতর কয়েকটা সিকিলা জেলের ব্যাগ ছেড়ে দিন। কাগজ নষ্ট হওয়ার ভয় থাকবে না।

ড্রয়ারের ভেতরের অংশ ফ্রেশ রাখবে

যেকোন ড্রয়ারের ভেতরেই রাখা হয় একসাথে অনেক ধরনের জিনিস। এতে করে সহজেই ড্রয়ারের ভেতরে ভ্যাপসা গন্ধ তৈরি হয়। এই সমস্যা এড়াতে প্রতিটি ড্রয়ারে ১-২টি করে সিলিকা জেলের ব্যাগ রেখে দিতে হবে। বাজে গন্ধের সমস্যা আর থাকবে না।

Leave a Reply

Translate »