স্বামী-স্ত্রীর যে ভুলে সন্তান হবে প্রতিবন্ধী

আইকোনিক ফোকাস ডেস্কঃ সন্তান প্রতিটি মা-বাবার কাছেই সবচেয়ে মূল্যবান সম্পদ। কোনো মা-বাবাই চান না তার সন্তান কোনো ত্রুটি নিয়ে পৃথিবীতে আসুক। তবে বাবা-মায়ের সামান্য একটু ভুলের কারণে তার সন্তানকে আজীবনের জন্য কষ্ট করতে হয়। শুনতে হয় মানুষের নানা কথা।

 

 

 

 

যদি একটু সতর্ক হওয়া যায় এবং কিছু নিয়মনীতি মেনে চলা যায় তবেই এই বিপদ এড়ানো সম্ভব। এজন্য বাবা-মায়ের যেসব ভুলের কারণে শিশু প্রতিবন্ধী হয়ে জন্ম গ্রহণ করে সেগুলো অবশ্যই জেনে রাখা জরুরি।

চলুন তবে জেনে নেওয়া যাক সেই ভুলগুলো সম্পর্কে-

  • গর্ভাবস্থায় শিশুর মা যদি ডাক্তারের পরামর্শ ছাড়াই নানা প্রকার ওষুধ খেতে থাকে, তা শিশুর জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে। এর ফলে বিকলাঙ্গ বা প্রতিবন্ধিতা নিয়ে জন্ম গ্রহণ করতে পারে।
  • গর্ভধারনের সময় মায়ের বয়স কম হলে  শিশুর জীবনের ঝুঁকি থাকে। অপরিণত বয়সে প্রজনন অঙ্গের বিকাশ সম্পূর্ণ হয় না। তাই অপরিণত বয়সে মা হলে ত্রুটিপূর্ণ সন্তান জন্ম হওয়ার সম্ভাবনা থাকে।
  • গর্ভবতী মা যদি দীর্ঘদিন যাবৎ রক্ত স্বল্পতায় ভোগেন, পর্যাপ্ত পুষ্টিকর খাবার না খান তবে ভ্রুনের গঠনগত বিকলাঙ্গ দেখা দেয়, মস্তিস্কের বিকাশ ব্যাহত হয়, ফলে শিশু বিকলাঙ্গ অথবা প্রতিবন্ধী হয়।
  • গর্ভাবস্থায় প্রথম তিন মাসে মা যদি যক্ষ্মা, ম্যালেরিয়া, জার্মানহাম, চিকেনপক্স, মাম্পস, রুবেলা ভাইরাস, এইডস ইত্যাদি রোগে আক্রান্ত হন, তবে গর্ভস্থ শিশুর উপর তার প্রভাব অত্যন্ত ক্ষতিকর হয়। এর ফলে সন্তান শারীরিকভাবে মানসিক প্রতিবন্ধী হতে পারে।
  • মায়েরা ফরমালিন যুক্ত খাদ্য খেলে বিকলাঙ্গ শিশু জন্ম নিতে পারে। এর পাশাপাশি সন্তানেরা  হাবা-গোবা হয়ে যেতে পারে।
  • গর্ভাবস্থায় বিশেষত প্রথম তিন মাস এক্স-রে বা অন্য কোনো ভাবে মায়ের দেহে যদি তেজস্ক্রিয় রশ্মি প্রবেশ করে, তবে গর্ভস্থ ভ্রুণের নার্ভতন্ত্র ক্ষতিগ্রস্থ হয়। ফলে শিশু মানসিক প্রতিবন্ধী বা বিকলাঙ্গ হয়।

 

Leave a Reply

Translate »