রোমানিয়া-হাঙ্গেরি সীমান্তে ১৬ বাংলাদেশি আটক

আইকোনিক ফোকাস ডেস্কঃ পশ্চিম রোমানিয়ার আরাদ কাউন্টি থেকে ১৬ জন বাংলাদেশি অভিবাসীকে আটক করেছে দেশটির সীমান্ত পুলিশ। অভিবাসীরা অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে হাঙ্গেরিতে যাওয়ার চেষ্টা করেছিল বলে কর্তৃপক্ষ জানিয়েছে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে রোমানিয়া সীমান্ত পুলিশ এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার মধ্যরাতে আরাদ কাউন্টির নাদলাক বর্ডার ক্রসিং পয়েন্টে একটি ভ্যানে লুকিয়ে থাকা ১৬ বাংলাদেশিকে খুঁজে পেয়েছে সীমান্ত পুলিশ।

মধ্যরাতে নাদলাক সীমান্ত পয়েন্টে একজন রোমানীয় নাগরিক গাড়ি নিয়ে সীমান্ত পাড়ি দিতে প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন করতে আসেন। তিনি রোমানিয়াতে নিবন্ধিত একটি ভ্যান চালাচ্ছিলেন। রোমানিয়া-ইতালি রুটে কার্ডবোর্ডের বাক্সের পণ্য পরিবহণ করছিলেন বলে উপস্থাপিত নথিতে উল্লেখ করেন তিনি। কিন্তু তার অতীত রেকর্ড বেশ ঝুঁকিপূর্ণ মনে হওয়ায় পুলিশ সীমান্ত পারাপারের অনুমতি না দিয়ে গাড়ির পণ্য তল্লাশি করার সিদ্ধান্ত নেয়।

আরো পড়ুনঃবাংলাদেশও দুটি উইকেট তুলে নিলো!

এক পর্যায়ে সীমান্ত পুলিশের সদস্যরা গাড়ির ভেতর কার্ডবোর্ডের বাক্সে লুকিয়ে রাখা ১৬ জন বাংলাদেশি অভিবাসীদের দেখতে পায়।

অভিবাসীদের আটকের পর জিজ্ঞাসাবাদের জন্য সীমান্ত পুলিশ সেক্টরের সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়। জিজ্ঞাসাবাদে পর পুলিশ জানায়, বাংলাদেশি অভিবাসীরা ২১ থেকে ৪০ বছর বয়সী। তারা সবাই বৈধ ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে রোমানিয়ায় এসেছিলেন।

অভিবাসীদের কাছে থেকে প্রাপ্ত তথ্য বিবেচনায় নিয়ে সীমান্ত পুলিশ কর্মকর্তারা গাড়িটির চালকের বিরুদ্ধে অভিবাসী পাচারের অপরাধে তদন্ত শুরু করেছেন। এ ছাড়া বেআইনিভাবে সীমান্ত পাড়ি দিতে চেষ্টা করা বাংলাদেশিদের প্রতারণার অভিযোগে আইনি তদন্ত খোলা হয়েছে। সাধারণত এমন অপরাধের দায়ে অভিবাসীদের রোমানিয়া থেকে বহিষ্কার ও নিষেধাজ্ঞা দেওয়া হয়। 

এর আগে রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশনের তথ্য ও জনসংযোগ কার্যালয় জানিয়েছিল, চলতি বছরের জুলাই মাসে রোমানিয়ার অভিবাসন পুলিশ প্রায় ২০০ জন অনিয়মিত অভিবাসীকে তাদের নিজ দেশে জোরপূর্বক ফেরত পাঠিয়েছে। তাদের মধ্যে ৫১ জন বাংলাদেশিও রয়েছেন।

Leave a Reply

Translate »