রূপচর্চা ঘরোয়া উপায়ে এক সপ্তাহে ফল

আইকোনিক ফোকাস ডেস্কঃরূপচর্চা কমে বেশি সকলে আমরা করে থাকি।  বর্তমানের ব্যস্ত দিনে আর আগের মতো রূপচর্চা করা হয়না।অলসপ্রিয় জাতির ক্যামিকেল যুক্ত ঔষধ ব্যবহার করতে করতে আমাদের ত্বকের সৌন্দর্য ও কমে যায়। আর অল্প বয়সে ত্বকের চাপ পড়ে যায়। এইসকল সমস্যা থেকে মুক্তি পেতে আমাদের আবার সেই আগের মতো ঘরোয়া উপায় পদ্ধতি অবলম্বন করতে হবে। আসুন জেনে নেই ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করার উপায়।

 

১।এলোভেরা জেল রূপচর্চার প্রধান উপাদান হিসেবে ব্যবহৃত হয়। ত্বকের যত্নে এলোভেরা জেল বিশেষভাবে উপকারী। এলোভেরা গাছের পাতার জেল মুখের কালো দাগ থেকে মুক্তি করে আবার জেল মুখে মাস্ক হিসেবে ব্যবহার করতে পারবেন। আবার অন্য দিকে ব্ল্যাক হেডস দূর করে। আবার ত্বককে পরিষ্কার করে ত্বকের লোমকূপ গুলো খুলে দেয়।তবে এলোভেরা দিয়ে ফেস প্যাক ও বানাতে পারেন।পরিমাণ মতো এলোভেরা জেল নিয়ে তাতে বাদাম গুঁড়া মিশিয়ে পেস্ট বানিয়ে ফেলুন। এই পেস্ট এবার মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তারপর ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ঘরোয়া উপায়ে এলোভেরা দারুণ যত্ন নেয়।

আরও পড়ুন ঃবান্দরবান ভ্রমণের উপযুক্ত সময় ও কীভাবে যাবেন ?

২। টমেটো- যা আমাদের ত্বকের মৃত কোষকে সরিয়ে ফেলে আর ত্বকের লোমকূপ গুলো পরিষ্কার করে। ত্বকের দাগ দূর করতে এই টমেটো দারুণ কাজ করে। ত্বক উজ্জ্বল ও ফর্সা করতে এই লাইকোপেন উপাদান বিশেষ কাজ করে। পরিমাণ মতো টমেটো কে ভালোভাবে ব্লেন্ড করে নিন এর সাথে ২চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রনটি ২০ থেকে ২৫ মিনিট মুখে রেখে দিন। তারপর শুকিয়ে গেলে টান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। হাতের কাছে টমেটো আমাদের ঘরোয়া ভাবে ত্বকের যত্ন নিতে দারুণ কাজ করে।

 

৩।ডিমের ফেস প্যাক আমরা কম বেশি সকলেই জানি। ত্বক ফর্সা করতে ডিমের কোনো বিকল্প নেই। সহজ উপায়ে ডিম আমরা হাতের কাছে পেয়ে থাকি। একটি বাটিতে ডিম নিয়ে সেটিকে ফাটিয়ে ভালোভাবে কুসুম আর সাদা অংশ মিশিয়ে নিন। এরপরে সেই মিশ্রনটি ভালোভাবে মুখে লাগিয়ে নিন। মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর শুকিয়ে গেলে মুখ ভালোভাবে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন ঃওয়েব টেলিস্কোপের নতুন ছবি প্রকাশ করছে নাসা

৪।আমের খোসার ফেস প্যাক বর্তমানে তেমন কোথাও দেখা যায় নি। অথবা কেউ না শুনেই থাকবেন। আগের কালে ফেস প্যাকে আমের খোসা ব্যবহার করতেন। আম যেমন দুধের সাথে মিশিয়ে খেতে মজা তেমনি আমের খোসার সাথে দুধ মিশিয়েও ত্বকের ফেস প্যাক বানানো যায়। এক্ষেত্রে আমের খোসার ফেস প্যাক বানাতে আপনি পরিমাণ মতো দুধ নিন এবং এর সাথে আমের খোসা নিয়ে একসাথে ব্লেন্ড করে নিন। এবার এই ব্লেন্ড করা পেস্ট টি মুখে, গলায়, ঘাড়ে লাগিয়ে নিন। দেখবেন কয়েকদিন নিয়মিত এই প্যাক ব্যবহার করলে ত্বক অনেক সুন্দর হবে।

 

৫।ত্বকের যত্নে আর ত্বকে গোলাপি ভাব আনতে গোলাপ জল দারুণ কাজ করে। গোলাপ জল আমাদের ত্বক পরিষ্কার করে। আগের কালে গোলাপের পাঁপড়িকে পানিতে ভিজিয়ে সারারাত রেখে দিত পরের দিন সকালে সেই পানি গোলাপ জল হিসেবে ব্যবহার করত। কিন্তু বর্তমানে রেডিমেট গোলাপ জল পাওয়া যায়। এই জক মুখের ত্বক সুন্দর আর পরিষ্কার রাখে।

Leave a Reply

Translate »