ম্যাচ ফিক্সিংয়ের দায়ে শ্রীলঙ্কার সেনানায়ককে গ্রেপ্তার 

আইকোনিক ফোকাস ডেস্কঃ ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা। ওই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন অফস্পিনার সচিত্র সেনানায়ক। বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে বিশ্বকাপজয়ী সাবেক এই লঙ্কান ক্রিকেটারকে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে গ্রেপ্তার করেছে দেশটির স্পোর্টস করাপশন ইনভেস্টিগেশন ইউনিট।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ‘ইএসপিএন ক্রিকইনফো’ জানিয়েছে, ৩৮ বছর বয়সী এই স্পিনার ২০২০ লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) আসরে দুজন খেলোয়াড়কে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছিলেন। পরবর্তীতে সেই তথ্যটি এলপিএলের অ্যান্টি-করাপশন অফিসারদের কানে গেলে তারা সেনানায়কের বিরুদ্ধে অভিযোগ আনেন।

২০১৯ সালে প্রবর্তিত প্রিভেনশন অফ অফেন্সেস রিলেটিং টু স্পোর্টস আইনে তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এই আইনের অধীনে দেশটিতে এটিই প্রথম কোনো গ্রেপ্তারের ঘটনা ঘটল। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সেনানায়েককে আদালতে তোলা হবে বলে জানা গেছে।

আরো পড়ুনঃ‘বিশ্ব চাঁদে চলে গেছে, বাংলাদেশ এখানে আটকে আছে’

আইন অনুযায়ী, ‌‘যদি কোনো ব্যক্তি নিজে খেলাধুলায় দুর্নীতি করে; অপর কাউকে সেরকম করতে অনুরোধ, প্ররোচনা কিংবা নির্দেশ দেয়, যা খেলার ফলাফলে অগ্রগতি কিংবা প্রভাবিত করে সেটি খেলায় দুর্নীতি হিসেবে বিবেচিত হবে।’

সেই অভিযোগ লিখিতভাবে দায়ের হওয়ার পর তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল শ্রীলঙ্কা পুলিশ। এজন্য ৩ সপ্তাহ আগে আদালতের নির্দেশে তাকে দেশের বাইরে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। আগামী তিন মাস এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানিয়েছিলেন বিচারক।

এর আগে ২০১৪ সালে তার অ্যাকশন অবৈধ উল্লেখ করে সেনানায়েকের বিরুদ্ধে প্রথম অভিযোগ তোলা হয়। বোলিং অ্যাকশন পরিবর্তন করে একই বছর আবারও ক্রিকেটে ফিরেন এই স্পিনার। জাতীয় দলে আবারও প্রত্যাবর্তন করলেও ২০১৬ সালে দেশের হয়ে শেষ ম্যাচ খেলেন এই স্পিনার।

দেশের হয়ে ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে একটি টেস্ট, ৪৯টি এক দিনের ম্যাচ এবং ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন সেনানায়েক। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ৭৮টি উইকেট রয়েছে। গত বছর সব ধরণের ক্রিকেট থেকে অবসর নেয়া সেনানায়েক ২০১৩ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলেও খেলেছেন।

Leave a Reply

Translate »