‘বিশ্ব চাঁদে চলে গেছে, বাংলাদেশ এখানে আটকে আছে’

আইকোনিক ফোকাস ডেস্কঃ এশিয়া কাপ মিশনে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৬৬ বল ও ৫ উইকেটের পরাজয়। এরপরও আফগানিস্তানের বিপক্ষে ৮৯ রানের দাপুটে জয়ে সুপার ফোরের টিকিট পায় বাংলাদেশ। তবে পাকিস্তানের বিপক্ষে আবারও হতাশা করেছে টাইগাররা। লাহোরের ব্যাটিং উইকেটে ১৯৩ রানে গুটিয়ে যাওয়ার পর ৭ উইকেটে হেরে গেছে সাকিব বাহিনী।

স্বাভাবিকভাবেই পাকিস্তানের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতায় হতাশ দেশের ক্রীড়াপ্রেমীরা। ভারতের সাবেক ওপেনিং ব্যাটার আকাশ চোপড়ার ধারণা, বাংলাদেশের সমস্যার কোনো শেষ নেই। অন্য দলগুলো যখন অনেক এগিয়ে গেছে, বাংলাদেশকে এখনো সাকিব-মুশফিকদের ওপরই ভরসা করতে হচ্ছে।

বুধবার (৬ সেপ্টেম্বর) সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। কিন্তু প্রথম পাওয়ার প্লেতেই ৪ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় টাইগাররা। শুরুর সেই ধাক্কা সামলে লড়াকু সংগ্রহের চেষ্টা করলেও পরে আবার ব্যাটিং বিপর্যয়ে পড়ে দুই’শর নিচেই গুটিয়ে গেছে।

এ নিয়ে নিজের ইউটিউব চ্যানেলে কথা বলতে গিয়ে আকাশ চোপড়া বলেছেন, বাংলাদেশের এই সমস্যা নতুন না, ‘লিটন দাস যখন ব্যাট করছিল, খুব সুন্দরভাবে ড্রাইভ করছিল। লিটন ও মোহাম্মদ নাঈম ভালো করছিল, কিন্তু দুজনই খুব বেশি কিছু করতে পারেনি। বাংলাদেশের এই সমস্যার কোনো শেষ নেই।’

আরো পড়ুনঃকোহলির উপরে বাবর আজম

ওয়ানডেতে গত তিন বছর ধরে দারুণ ধারাবাহিক ফর্মে আছে বাংলাদেশ। ওয়ানডে সুপার লিগে প্রায় সবার আগে ভারতে আসন্ন বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে টাইগাররা। তরুণ পেসার ও ব্যাটসম্যানদের অন্তর্ভূক্তিতে এবারের বিশ্বকাপ ঘিরে আশাবাদী হয়ে উঠেছিলেন অনেকে।

কিন্তু আগের মতো এবারও বাংলাদেশকে হতাশ হতে হবে বলে মনে করেন চোপড়া। তিনি বলেন, ‘প্রতি বছর মনে হয়, এটাই বাংলা টাইগার্সের বছর হতে পারে কিন্তু এটা কখনো হয় না এবং এটাই তাদের সমস্যা। বহুদিন ধরে এই গল্পটা চলছে এবং এ বছরও কি সেটা বদলাবে?’

পাকিস্তানের বিপক্ষে ৪৭ রানে ৪ উইকেট হারানোর পর দলকে ভরসা দিচ্ছিলেন সাকিব ও মুশফিক। পঞ্চম উইকেটে তারা দুজনে মিলে ১০০ রানের জুটি গড়ে দলকে নিরাপদে ফিরিয়েছিলেন। তবে সাকিবের ৫৩ রানে বিদায়ের পর ৬৪ রান করে ফেরেন মুশফিক। এরপর ৩ রানে শেষ ৪ উইকেট হারায় বাংলাদেশ।

এই বাংলাদেশের ব্যাটিংয়ের এখনো সাকিব-মুশফিক নির্ভরতা মানতে পারছেন না চোপড়া, ‘সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম রান পেয়েছে। কিন্তু আমার তো মনে হয় ১০ বছর আগেও ওরাই রান করত। ১০ বছর পরও কি ওরাই রান করবে? বিশ্ব চাঁদে চলে গেছে আর ওরা এখনো এখানে আটকে আছে।’

আগামী শনিবার (৯ সেপ্টেম্বর) কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে সুপার ফোরে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই। এমন ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তনেরও বেশ জোরালো সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Translate »