ভেজাল মশলা চিনবেন যেভাবে

আইকোনিক ফোকাস ডেস্কঃ বাজারে মসলা কিনতে গেলে কোনটা আসল বা ভেজাল মশলা তাই নিয়ে দ্বিধায় পড়ে যান অনেকে। নানা ধরনের অস্বাস্থ্যকর উপাদান থাকে এসব মসলায়। জেনে নিন খাঁটি মসলা চেনার উপায় :

 

মরিচ গুঁড়ো : মরিচের গুঁড়ো ভালো হলে তা হবে একদম ঝরঝরে। যেকোনো ধরনের ভেজাল মেশালে এ ঝরঝরে ভাবটা আর থাকে না। ভিজে ভিজে লাগলে সে মরিচের গুঁড়ো ব্যবহার না করাটাই ভালো। একইভাবে হলুদ গুঁড়ো খাঁটি কি না তাও পরীক্ষা করা যায়।

 

আরও পড়ুন ঃদ্বিতীয় ওয়ানডে আফগানিস্তানের বিপক্ষে জয়ের লক্ষ্যে বাংলাদেশ

 

হলুদের গুঁড়া:এক গ্লাস পানিতে এক চা-চামচ হলুদের গুঁড়া নিন।খাঁটি হলুদের গুঁড়া গ্লাসের পানিতে তালিয়ে যাওয়ার সময় হালকা হলুদ রঙ ছড়াবে।কৃত্রিম রঙ মেশানো হলুদের গুড়া গ্লাসে পানিতে তলিয়ে যাওয়ার সময় গাঢ় হলুদ রঙ ছড়াবে।

 

দারুচিনি : অন্য গাছের ছাল রং করে এবং দারুচিনির নির্যাস স্প্রে করে সেটাকে দারুচিনি বলে চালিয়ে দেওয়া হয় বাজারে। ভালো দারুচিনির ঘ্রাণ হবে মিষ্টি এবং এর স্বাদ হবে ঝাঁঝালো মিষ্টি। খাঁটি বুঝতে দারুচিনি কিছুক্ষণ হাতে মুঠো করে হাত দিয়ে কচলে নাকের কাছে নিন। দারুচিনি ভেজাল হয়ে থাকলে গন্ধ খুব হালকা হয়ে যাবে। দারুচিনি পানিতে ভিজিয়ে আঙুল দিয়ে ঘষে দেখুন, রং কৃত্রিম কি না তা বুঝতে পারবেন।

 

লবঙ্গ : লবঙ্গ খাঁটি কিনা তা বুঝতে একটি লবঙ্গে নখ দিয়ে চাপ দিন। যদি একটুও তেল বের না হয় তাহলে বুঝবেন, লবঙ্গ থেকে নির্যাস আগেই বের করে নেওয়া হয়েছে। অথবা চাপ দিয়ে লবঙ্গ ভাঙার চেষ্টা করুন। যদি সহজে ভাঙা না যায় তাহলেও বুঝতে হবে এগুলো খাঁটি নয়।

 

আরও পড়ুন ঃজাকারবার্গের সাফল্যের ৬ টি মন্ত্র

 

সাদা ও কালো এলাচ : সাদা বা কালো এলাচ আসল কি না তা বোঝার উপায় হলো এলাচের খোসা খুলে ফেলা। নির্যাস আগে থেকেই বের করা হলে এর দানাগুলো একেবারে শুকনো হয়ে যায় এবং সেগুলো খোসার সঙ্গে একদম লেগে থাকে।

 

জিরা : জিরা আসল কি না তা পরখ করতে ২/১টি জিরা মুখে দিয়ে চিবিয়ে দেখুন। আসল জিরা হলে এর স্বাদ হবে ঝাঁঝালো ও গন্ধ হবে তীব্র।

 

Leave a Reply

Translate »