ভারত আইনে অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার বিষয় কেন মিয়ানমার বা শ্রীলঙ্কার নাম রাখা হয়নি : নাসিরুদ্দিন শাহ

ভারতের নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল পরিস্থিতি। ক্ষোভ প্রকাশ করেছেন বিভিন্ন পেশা ও সম্প্রদায়ের মানুষ। ভারতের এ পরিস্থিতি নিয়ে হতাশা প্রকাশ করেছেন বলিউডের অনেক তারকা। এবার মুখ খুললেন খ্যাতনামা অভিনেতা নাসিরুদ্দিন শাহ। তিনি বলেছেন, ৭০ বছর পর আমি উপলব্ধি করলাম ভারতে মুসলিম হিসেবে আমি থাকতে পারি না।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে প্রথমবারের মতো নীরবতা ভেঙেছেন নাসিরুদ্দিন শাহ। গত বছর ডিসেম্বরে ওই আইনটি পাশ হয়েছিল। এ বছরের ১০ জানুয়ারি তা কার্যকর করা হয়।

দ্য আয়ারকে বিশেষ সাক্ষাৎকারে তিনি বলেছেন, ৭০ বছর পরেও তার প্রমাণ করা প্রয়োজন যে তিনি মুসলিম এবং ভারতীয় এবং তার প্রমাণকে অবহেলা করা যায় না।

নাসিরুদ্দিন শাহ আরও প্রশ্ন তুলেছেন, ৭০ বছর ধরে ভারতে থেকেও এবং এখানে কাজ করেও তার ভারতীয় হিসেবে প্রমাণ দেয়া হয়নি। তার আর কী করার আছে?

বলিউডের গুণী এই অভিনেতা আরও জানান, তিনি ও তার পরিবার ভাবেননি ভারতে এখন পর্যন্ত থাকাটা কঠিন হবে। কিন্তু এখন তাদের উপলব্ধি হয়েছে ভারতে তারা মুসলিম হিসেবে থাকতে পারেন না।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার সুযোগ রাখা হয়েছে। এ নিয়েও সমালোচনা করেন নাসিরুদ্দিন শাহ। তিনি বলেন, আইনে কেন মিয়ানমার বা শ্রীলঙ্কার নাম রাখা হয়নি।

Leave a Reply

Translate »