বাচ্চাকে নিয়ে নিরাপদে ঘুরে বেড়ানোর মুশকিল আসান টিপস

আইকোনিক ফোকাস ডেস্কঃবাচ্চাকে নিয়ে মাঝে মাঝে সপরিবারে ছুটি কাটাতে যাওয়া উচিত। কিন্তু বাচ্চাদের সঙ্গে ভ্রমণ করার সময় অনেক গুলি সমস্যারও সম্মুখীন হতে হয়। 

বাচ্চাকে নিয়ে নিরাপদে ঘুরে বেড়ানো সমস্যার সমাধান  কিছু টিপসঃ

১। বাচ্চাদের নিয়ে ঘুরতে গেলে আপনাকে গন্তব্য সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে জেনে নেবেন যাওয়ার আগেই। পাশাপাশি যাওয়ার আগে থাকার ভাল জায়গা, কাছাকাছি বাচ্চাদের জন্য আকর্ষণীয় কিছু আছে কি না, সঙ্গে অন্যান্য সুযোগ-সুবিধাও বিবেচনা করে নিতে হবে। কম জার্নি হয় এরকম রুট বেছে নিতে হবে।

বাচ্চাকে নিয়ে নিরাপদে ঘুরে বেড়ানো
বাচ্চাকে নিয়ে নিরাপদে ঘুরে বেড়ানো

আরও পড়ুন ঃঅটিজম ডিজঅর্ডার লক্ষণগুলো কী এবং কীভাবে শনাক্ত করা যায়

২।শিশুদের সঙ্গে নিয়ে ভ্রমণের জন্য সমস্ত প্রয়োজনীয় জিনিসপত্র ব্যাগে গুছিয়ে নিতে হবে। যেমন- ডাইপার, ওয়াইপ, অতিরিক্ত কাপড়, স্ন্যাকস, খেলনা এবং ওষুধ-সহ গুরুত্বপূর্ণ জিনিসপত্র।

বাচ্চাদের খিদে পেলে তাঁরা অনেক সময় কান্নাকাটি করে। তাই বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর স্ন্যাকস সঙ্গে রাখতে হবে। ফল, চিপস, চকোলেট বার, স্যান্ডউইচ প্রভৃতি। সঙ্গে হাইড্রেটেড রাখতে পর্যাপ্ত জল।

৩।ঘোরার পরিকল্পনার সময় শিশুদেরও সেখানে রাখা উচিত। ভ্রমণসূচী নিয়ে আলোচনা করুন, ঘুরতে গিয়ে সে কী কী করতে চায় তা নিয়েও আলোচনা করুন, তার থেকে জানতে চান। পাশাপাশি তাদের নিজেদের পছন্দের খেলনা নিতে হবে যাতে বাচ্চারা ভ্রমণটি আরও উপভোগ করে।

বাচ্চাকে নিয়ে নিরাপদে ঘুরে বেড়ানো
বাচ্চাকে নিয়ে নিরাপদে ঘুরে বেড়ানো

৪।কিছু যাত্রা বাচ্চাদের জন্য খুব ক্লান্তিকর হতে পারে। যার ফলে অস্থির হয়ে ওঠে তারা। তাদের অন্যদিকে ব্যস্ত রাখতে কিছু বিনোদন বিকল্প প্রস্তুত রাখতে হবে। রঙিন বই, পাজল এবং হ্যান্ডহেল্ড গেম প্যাক করতে পারেন। আপনি আপনার সন্তানের জন্য ট্যাবলেটে অডিওবুক বা গল্পের বই কিংবা মজার কমিকস রাখতে পারেন।

৫।দীর্ঘ যাত্রা শিশুদের জন্য শারীরিক এবং মানসিক উভয় দিক থেকেই সমস্যা হতে পারে। তাই রোড ট্রিপের সময় ছোট বিরতি নিতে হবে। রাস্তার পাশে পার্ক বা খেলার মাঠে খেলার সময়-সহ চাপমুক্ত করতে এবং ভ্রমণকে আরও আনন্দদায়ক করতে সহায়তা হতে পারে।

বাচ্চাকে নিয়ে নিরাপদে ঘুরে বেড়ানো
বাচ্চাকে নিয়ে নিরাপদে ঘুরে বেড়ানো

৬।পরিবহনের সময় সিট বেল্ট পরতে হবে। জনাকীর্ণ জায়গায় তাদের উপর নজর রাখতে হবে। যেখানে ঘুরতে যাচ্ছেন সেখানে স্থানীয় জরুরী নম্বরগুলির দেখে নেবেন। পাশাপাশি প্রাথমিক চিকিৎসা কিট সঙ্গে রাখুন।

সবশেষে, ভুলে যাবেন না যে বাচ্চাকে নিয়ে নিরাপদে ঘুরে বেড়ানোর কালে তারা যেনও একা বোধ নি করে। তার সঙ্গে প্রচুর ছবি তুলুন, গেম খেলুন, গল্প বলুন এবং এক সঙ্গে হাসি-ঠাট্টা, মজা করুন। যাতে এই ঘোরা তাদের কাছে সুখস্মৃতি হয়ে থেকে যায়।

 

 

 

Leave a Reply

Translate »