কেমন ছিল বিশ্বের প্রথম মুভেবল ওয়্যারলেস কম্পিউটার ?

আইকোনিক ফোকাস ডেস্কঃ ল্যাপটপ যে কোনো জায়গায় নিজের সঙ্গে নিয়ে যাওয়া যায়। তাই তো এর ব্যবহারও অনেক বেশি। বিশেষ করে যারা কাজের জন্য নিয়মিত ট্রাভেল করেন। তবে এখন আপনার ডেস্কটপ কম্পিউটারটিও যে কোনো জায়গায় সঙ্গে করে নিয়ে যেতে পারবেন। বিশ্বের প্রথম মুভেবেল ওয়্যারলেস কম্পিউটার আনলো এইচপি ব্র্যান্ড।

এইচপি ইমাজিন ইভেন্টে বিশ্বের প্রথম মুভেবেল ওয়্যারলেস কম্পিউটার বা ল্যাপটপ লঞ্চ করল কোম্পানি। যার নাম এইচপি নেভি মুভ। এই ল্যাপটপ বিশ্বের একমাত্র মুভেবেল কম্পিউটার যা রিচার্জেবেল ব্যাটারির সঙ্গে পাওয়া যাবে। ব্যাগ না থাকলেও ল্যাপটপটি ক্যারি করা যাবে যে কোনো জায়গায়।

আরও পড়ুন ঃঅ্যাপ ছাড়া ইনস্টাগ্রাম রিল ডাউনলোড করার উপায়

গেমিং, স্ট্রিমিংয়ের মাঝে যখন খুশি ল্যাপটপটি প্যাক করা যাবে। পাশাপাশি ল্যাপটপের সাইজের সঙ্গে ফিট হয় এমন ব্যাকপ্যাক দেওয়া হবে ডিভাইসটির সঙ্গে। ২৪ ইঞ্চি কিউএইচডি ডিসপ্লে দেওয়া হয়েছে এতে। যার ২৫৬০ x ১৪৪০ পিক্সেল রেজোলিউশন রয়েছে।

কম্পিউটারে রয়েছে একটি বিশেষ সেন্সর যার মাধ্যমে ইউজারের উপস্থিতি শনাক্ত করে সেই অনুযায়ী অডিও সিস্টেম চালু করবে এই ল্যাপটপ। এই ফিচারের বড় সুবিধা হল আপনি যদি ল্যাপটপের সামনে নাও বসে থাকেন তাহলে সেটি অ্যাক্সেস করতে পারবেন। বিশেষ করে গেমিং অথবা সিনেমা দেখার সময়।

এতে দেওয়া হয়েছে ১৩ তম জেনারেশনের ইনটেল কোর আই৫ প্রসেসর যা ১৬জিবি র‍্যাম এবং ১টিবি পর্যন্ত স্টোরেজ সাপোর্ট করে। এছাড়াও একটি ইনটেল ইউনিশন চিপ রয়েছে যার মাধ্যমে আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইস কানেক্ট করে ফাইল শেয়ারিং, ফোন কল, টেক্সট ও নোটিফিকেশন পাবেন।

কম্পিউটারটিতে দেওয়া হয়েছে ওয়াইড ভিশন ৫ মেগাপিক্সেল ক্যামেরা এবং একটি এআই প্রযুক্তির ইমেজ সিগন্যাল প্রসেসর। এই প্রসেসরের কাজ হলো যখনই আপনি ল্যাপটপ ছেড়ে উঠবেন তৎক্ষণাৎ স্ক্রিন অফ হয়ে যাবে এবং ফিরে আসা মাত্রই স্ক্রিন অন হয়ে যাবে।

এতে থাকে এআই প্রযুক্তি আপনার স্বাস্থ্য খেয়াল রাখতেও সাহায্য করবে। অর্থাৎ ল্যাপটপ থেকে ঠিক কতটা দূরত্বে রেখে ব্যবহার করা উচিত এবং কতক্ষণ ব্যবহার করা উচিত তার জন্যই স্ক্রিন টাইম রিমাইন্ডার পাবেন ইউজার। এর দাম থাকছে ৮৯৯.৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৯৮ হাজার ৭৮০ টাকা। সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট থেকে কেনা যাবে কম্পিউটারটি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Translate »