অ্যাপ ছাড়া ইনস্টাগ্রাম রিল ডাউনলোড করার উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃ মেটা, যা ইনস্টাগ্রামের মালিক কোম্পানি, জনপ্রিয় শর্ট-ভিডিও অ্যাপ টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে ইনস্টাগ্রাম রিল নামে একটি ফিচার লঞ্চ করেছে। এই শর্ট-ভিডিও ফিচারটি এখন পর্যন্ত মেটার সবচেয়ে দ্রুত বর্ধনশীল কনটেন্ট ফরম্যাট হয়ে উঠেছে। ইনস্টাগ্রাম রিলের মাধ্যমে ব্যবহারকারীরা ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করতে পারেন, যা প্ল্যাটফর্মটির এক্সপ্লোরার পেজে দেখানো হয়। এর মাধ্যমে কনটেন্ট ক্রিয়েটররা আয়ও করতে পারেন। এই রিলস বন্ধুদের সঙ্গে শেয়ার করতে বা পরে দেখার জন্য স্টোরিতে পোস্ট করা হয়, এবং কোনো থার্ড পার্টি অ্যাপ বা অতিরিক্ত সফটওয়্যার ছাড়াই ইনস্টাগ্রাম রিলের মধ্যেই ডাউনলোড করা যায়।

আরও পড়ুন ঃশাওমি আপডেট দেবে না ১৩টি ডিভাইসে

অ্যান্ড্রয়েড বা আইফোনে ইনস্টাগ্রাম রিল ডাউনলোড করতে নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করতে পারেন:

  1. অ্যান্ড্রয়েড বা আইওএস স্মার্টফোনে ইনস্টাগ্রাম অ্যাপ খোলুন।
  2. যে রিলসটি আপনি ডাউনলোড করতে চান, সেটি চালু করুন এবং স্থানীয় সেভ বাটনে ট্যাপ করুন।
  3. রিলসটি স্টোরিতে শেয়ার করতে বা পাবলিক অ্যাকাউন্টের প্রোফাইলে পোস্ট করতে চান, তাদের সঙ্গে শেয়ার আইকনে ট্যাপ করুন।
  4. শেয়ার আইকনে ট্যাপ করার পরে, উপরের তিন ডট মেনুর ‘প্রিভিউ ক্লিক’ অপশনটি সিলেক্ট করে সেভ বাটনে ট্যাপ করুন।
  5. এরপর আপনি চাইলে স্টোরিটি ডিসকার্ড বা বাতিল করতে পারেন।
  6. এখন পর্যন্ত শুধুমাত্র পাবলিক অ্যাকাউন্টগুলোর ভিডিও ডাউনলোড করা যাবে, প্রাইভেট অ্যাকাউন্টের রিলস ডাউনলোড হবে না। আবার অ্যাপ সেটিংস থেকে পাবলিক অ্যাকাউন্টগুলোর রিলস ডাউনলোড বন্ধ করা যাবে।

এদিকে, ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি জুনে ঘোষণা দিয়েছেন যে, পাবলিক অ্যাকাউন্টের রিলস ক্যামেরা রোল থেকে ডাউনলোড করা যাবে। তবে, এখন শুধু স্টোরি বা চ্যাটের মাধ্যমে সরাসরি, পাবলিক অ্যাকাউন্টের রিলস শেয়ার করা যাবে। এ জন্য শেয়ার আইকোনে গিয়ে ডাউনলোড অপশনকে নির্বাচন করতে হবে।

Leave a Reply

Translate »