নীল তিমি আর সবচেয়ে বড় প্রাণী নয়

আইকনিক ফোকাস ডেস্কঃ বিশ্বের সবচেয়ে বড় প্রাণী কোনটি এমন প্রশ্ন যদি আমাদের করা হয় তাহলে আমরা নিশ্চয়ই নীল তিমির কথা বলবো। কারণ বিংশ শতাব্দীতে এসে কমবেশি আমরা সবাই জানি, ১১০ ফুট উচ্চতা আর ১ লাখ ৭৩ হাজার কেজি ওজন নিয়ে বিশ্বের সবচেয়ে বিশাল ও ভারী প্রাণীর তকমা রয়েছে নীল তিমির ঝুলিতে। কিন্তু এবার নীল তিমির রেকর্ড ভাঙতে যাচ্ছে তারই স্বজাতি। দৈত্যাকার এই তিমির নাম পেরুসেটাস তিমি। খবর আনদোলুর।

আনাদোলুর এক প্রতিবেদেনে বলা হয়েছে, বুধবার (২ আগস্ট) দ্য রয়েল বেলজিয়ান ইনস্টিটিউট অব ন্যাচারাল সায়েন্স (আরবিআইএনএস) পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী আবিষ্কারের দাবি করেছেন। এটি দক্ষিণ আমেরিকার দেশ পেরু থেকে আবিষ্কার করা হয়েছে। ধারণা করা হচ্ছে এটিই বিশ্বের সবচেয়ে বড় প্রাণী।

আরো পড়ুনঃভারতের মাথাপিছু আয় ৭০ ভাগ বাড়বে!

আরবিআইএনএস এক বিবৃতিতে জানিয়েছে, নতুন আবিষ্কার হওয়া এ প্রাণীটির নাম পেরুকেটাস তিমি। প্রাণীটি ৩৯ মিলিয়ন বছর আগে থেকে পেরুর উপকূলে বসবাস করে আসছে। নীল তিমির চেয়ে এটিকে বর্তমানে সবচেয়ে বড় প্রাণী হিসেবে ধারণা করা হচ্ছে।

আরবিআইএনএসের জীবাশ্মবিদ অলিভার লামবার্ট বলেন, নীল তিমির ওজন ১০০ থেকে ১৯০ টন পর্যন্ত হয়ে থাকে। অন্যদিকে নতুন আবিষ্কৃত এ সামুদ্রিক প্রাণীটির ওজন ৮৫ থেকে ৩৪০ টন পর্যন্ত হতে পারে।

প্রাণীটি নিয়ে ২০০৬ সালে পেরুর ইকা উপত্যকায় গবেষণা শুরু হয়। দীর্ঘ গবেষণার পর এটিকে সবচেয়ে বড় প্রাণী হিসেবে ঘোষণা দিল আরবিআইএনএস।

Leave a Reply

Translate »