নারীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া বন্ধের নির্দেশ ‘তালেবানের’ কেনো ?

আইকোনিক ফোকাস ডেস্কঃ ড্রাইভিং প্রশিক্ষকদেরকে নারীদের লাইসেন্স দেওয়া বন্ধ করতে বলেছেন আফগানিস্তানের সবচেয়ে প্রগতিশীল শহর হেরাতের তালেবান কর্মকর্তারা। এ খাতের পেশাজীবীরা বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন।

যদিও আফগানিস্তান একটি কট্টর রক্ষণশীল, পুরুষতান্ত্রিক দেশ, নারীদের জন্য বড় শহরে গাড়ি চালানো অস্বাভাবিক নয়; বিশেষ করে উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে। শহরটিকে আফগান মানদণ্ডে দীর্ঘদিন ধরে উদার বলে বিবেচনা করা হয়েছে।

হেরাতের ট্রাফিক ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের প্রধান জান আগা আচাকজাই বলেন, আমাদের মৌখিকভাবে নারী চালকদের লাইসেন্স দেওয়া বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে শহরে নারীদের গাড়ি চালানো বন্ধ করার নির্দেশ দেওয়া হয়নি। ২৯ বছর বয়সী নারী ড্রাইভিং প্রশিক্ষক এবং একটি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মালিক আদিলা আদিল বলেন, তালেবানরা নিশ্চিত করতে চায়, পরবর্তী প্রজন্ম তাদের মায়েদের মতো একই ধরনের সুযোগ পাবে না।

১৯৯৬-২০০১ মেয়াদের কট্টর শাসন ব্যবস্থার চেয়ে এবার নমনীয় হওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তালেবান। কিন্তু তারা ক্রমশ আফগানদের অধিকার সীমিত করছে, বিশেষ করে মেয়ে-নারীদের। তারা মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে এবং নারীদের সরকারি চাকরিতে ফিরতে বাধা দিয়েছে।
পরিবারের জন্য ঈদুল ফিতরের উপহার কিনতে স্থানীয় বাজারে গাড়ি চালিয়ে আসা শাইমা ওয়াফা বলেন, আমি ব্যক্তিগতভাবে একজন তালেবানকে (গার্ড) বলেছি-ট্যাক্সি চালকের পাশে বসার চেয়ে আমার গাড়িতে ভ্রমণ করা আমার জন্য বেশি আরামদায়ক।

Leave a Reply

Translate »