দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপের দল ঘোষণা

আইকোনিক ফোকাস ডেস্কঃ বিশ্বকাপের পর্দা উঠতে বাকি কাটায় কাটায় আর মাত্র ৩০ দিন। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ডেডলাইন অনুযায়ী বৈশ্বিক এই আসরে অংশগ্রহণকারী দলগুলোর প্রাথমিক স্কোয়াড ঘোষণার শেষ দিন মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)। কিন্তু এখন পর্যন্ত দল ঘোষণার ডামাডোল বাজছে না সেভাবে।

ডেডলাইনের দিন প্রথম দল হিসেবে বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করেছে ভারত। আর একইদিনে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করলো দক্ষিণ আফ্রিকা।

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন টেম্বা বাভুমা।

অভিজ্ঞ ও তরুণদের মিশেলে বেশ শক্তিশালি দলই সাজিয়েছে প্রোটিয়ারে বিশ্বকাপের জন্য। ১৫ সদস্যের সেই প্রাথমিক দলে ব্যাটিং ডিপার্টমেন্ট সাজানো হয়েছে কুইন্টন ডি কক, রেজা হেনড্রিংক, হেনরিখ ক্লাসেন, এইডেন মার্করাম, ডেভিড মিলার এবং রাসি ভ্যান ডের ডুসেনের মতো অভিজ্ঞ ব্যাটারদের নিয়ে।

বিশ্বকাপে প্রোটিয়াদের পেস অ্যাটাকের নেতৃত্ব দেবেন তারকা পেসার কাগিসো রাবাদা। আরও রয়েছেন এনরিখ নর্কিয়া এবং লুঙ্গি এনগিদির মতো বোলাররা।

আরো পড়ুনঃপাকিস্তানের বিশ্বকাপ দল ঘোষণা

এছাড়া স্পিন ডিপার্টমেন্ট সামলানোর গুরুভার দেয়া হয়েছে তাবরাইজ শামসি ও ইনজুরি কাটিয়ে ফেরা কেশভ মহারাজের ওপর।

এদিকে দক্ষিণ আফ্রিকার ১৫ জনের বিশ্বকাপের দলে জায়গা হয়নি বাঁহাতি পেসার ওয়েন পারনেল। তার পরিবর্তে দলে ডাক পড়েছে তরুণ পেসার জেরাল্ড কোয়েটজের।

ডানহাতি এই পেসার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হন চলতি বছরই। এখন পর্যন্ত সাউথ আফ্রিকার জার্সি গায়ে মাত্র দুটি ওয়ানডে খেলার সুযোগ পেয়েছেন তিনি। এই দুই ম্যাচেই তিনি চিনিয়েছেন নিজের জাত।

অভিষেকেই তিন উইকেট বাগিয়ে নেওয়ার পাশাপাশি তিনি দুই ম্যাচে ঝুলিতে পুরেছেন মোট পাঁচটি উইকেট।

আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত যে কোনো সময় দলে ইচ্ছামতো পরিবর্তন আনতে পারবে দলগুলো। তবে ২৭ তারিখের পর দলে কোনো পরিবর্তন আনতে হলে নিতে হবে আইসিসির অনুমতি। সেক্ষেত্রে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার সবুজ সংকেত পেলে তবেই দলে আনা যাবে পরিবর্তন।

৭ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড :

 টেম্বা বাভুমা (অধিনায়ক), জেরাল্ড কোয়েটজে, কুইন্টন ডি কক, রেজা হেনড্রিংক, মার্কো জানসেন, হেনরিখ ক্লাসেন, সিসান্ডা মাগালা, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, এনরিখ নর্কিয়া, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডাসেন।

Leave a Reply

Translate »