ঢেঁড়শ ভেজানো পানির উপকারিতা 

আইকোনিক ফোকাস ডেস্কঃঢেঁড়শ ভাজি বা রান্না আমাদের অতি প্রিয় ও পরিচিত একটি রেসিপি । ঢেঁড়শ একটি উপকারি সবজি  মানব দেহের জন্য। যারা ডায়াবেটিসে ভুকছেন তাদের জন্যও অনেক উপাকারি ।ঢেঁড়শে রয়েছে প্রচুর আঁশ যা কোষ্ঠকাঠিন্য দূর করে। সহজে হজম হয় বলে এটি বিপাকক্রিয়ায় সহায়তা করে।

ঢেঁড়শ ভেজানো পানি পান করলে  কি  উপকার হয় ?

  • ঢেঁড়শ থেকে যে হড়হড়ে পদার্থ বের হয়, তাতে আসলে সলিউবল ফাইবার রয়েছে। সলিউবল ফাইবার হজমক্ষমতা বাড়িয়ে তোলে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। কোলেস্টেরলের ভারসাম্য রক্ষা করে, এমনকি ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে।
  • রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে ঢেঁড়শ। ডায়াবেটিস রোগীদের জন্য এই পানীয় উপকারী। দ্রবণীয় ফাইবার হজমশক্তি বাড়ায়।

আরও পড়ুন ঃ ডায়েট ছাড়াই কমবে মেদ

  • ঢেঁড়শে বেশি ক্যালরি থাকে না। ফলে ওজন কমাতেও ঢেঁড়শ ভেজানো পানি খেতে পারেন। ডায়েটরি ফাইবারে সমৃদ্ধ ঢেঁড়শ। অনেক ক্ষণ পেট ভর্তি বলে মনে হয়। ফলে উল্টোপাল্টা খাবার ইচ্ছে জাগে না।
  • প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে ঢেঁড়শ। যেমন, ফ্ল্যাভনয়েডস, পলিফেনোলস। ভিটামিন সি-ও রয়েছে প্রচুর। এর ফলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে, হাড় মজবুত হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, এমনকি বিশেষ প্রজাতির ক্যান্সার কোষের বৃদ্ধিও প্রতিরোধ করে।
  • পানিশূন্যতা দূর করতেও ঢেঁড়শ ভেজানো পানি পান করতে পারেন। এতে ভিটামিন এ, সি, বি, কে এবং পটাসিয়াম, ম্যাগনেসিয়ামের মতো খনিজ থাকে।

Leave a Reply

Translate »